kalerkantho


বউ কাঁধে নিয়ে দৌড়ানোর অদ্ভুত প্রতিযোগিতা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৫৯



বউ কাঁধে নিয়ে দৌড়ানোর অদ্ভুত প্রতিযোগিতা

প্রতি বছর যুক্তরাষ্ট্রের মাইনে রাজ্যের অক্সফোর্ড কাউন্টির শহর নিউরের স্কি রিসোর্টে একটি অদ্ভুত প্রতিযোগিতার আয়োজন করা হয়। যে প্রতিযোগিতার নাম স্পোর্ট অব ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপ।

সহজ বাংলায় যাকে বলে বউ নিয়ে দৌড়ানো।

প্রতিযোগিতায় ৪৪ জন কাপল অংশগ্রহণ করে। এখানে স্বামীকে তার বউকে নিয়ে দৌড়াতে হয়। শুধু দৌড়াতে হয় বললে ভুল হবে পাড়ি দিতে হয় কঠিন কঠিন বাধা- যেমন বালির এবং কাদার ফাঁদ পাড়ি দেওয়া।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পুরুষদের তার ভালোবাসার মানুষকে নিয়ে ২৭৮ ইয়ার্ড কোর্স সম্পন্ন করতে হয়। এতে অবিবাহিতরাও অংশ নিতে পারে। তবে তাদের বয়স অবশ্যেই ২১ বছরের বেশি হতে হবে।

যে জুটি যত দ্রুত সকল টাস্ক সম্পন্ন করে, তারা বিজয়ী হয়। এখানে বিজয়ী জুটির জন্য থাকে নারী অংশগ্রহণকারীর ওজনের পাঁচগুণ পরিমাণের বিয়ার এবং নগদ অর্থ উপহার।

অংশগ্রহণকারী পুরুষরা যেভাবে খুশি সেভাবেই তাদের সঙ্গীদের বহন করতে পারে, এখানে পূর্ব নির্ধারিত কোনো নিয়মনীতি নেই। কিন্তু 'এস্তোনীয়' ক্যারিং পদ্ধতিটাই অনেকেই পছন্দ করেন, যেখানে নারীরা দুই হাত দিয়ে সঙ্গীর কোমর জরিয়ে ধরেন, আর দুই পা দিয়ে তার ঘাড় পেঁচিয়ে ধরেন। আরো একটি জনপ্রিয় পদ্ধতি হলো 'চিকেন ক্যারি', যেখানে নারীরা তার সঙ্গীর ঘাড়ে বসে থাকে। উল্লেখ্য, সর্বপ্রথম ১৯৯১ সালে ওয়াইফ ক্যারিং ইভেন্টের আয়োজন করা হয়।


মন্তব্য