kalerkantho


খালি পেটে যে খাবারগুলো খেতে মানা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:০২



খালি পেটে যে খাবারগুলো খেতে মানা

অনেকেই দিনের শুরুটা করেন গরম পানি আর মধু দিয়ে, আবার অনেকে সকাল সকাল আদা চা খেতে ভালবাসেন। কেউ শরীর ভাল রাখতে খালি পেটে রসুন খান। এখন প্রশ্ন হল আপনাদের কি জানা আছে খালি পেটে কোন খাবারটি খাওয়া উচিত, আর কোনটি নয়। আসলে আমাদের একেক জনের শরীরের গঠন একেক ধরনের খাবারকে গ্রহণ করতে সক্ষম হয়, বিশেষত যখন পেট খালি থাকে। তাই খালি পেটে ভুল খাবার খেলে শরীরের ভাল তো হয়ই না, উল্টো মারাত্মক ক্ষতি হয়ে যায়।
আসুন দেখে নেওয়া যাক খালি পেটে কোন খাবারগুলো খেতে মানা:
১. ফলের রস
সকাল সকাল চিনি মেশানো ফলের রস খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কারণ এমনটা করলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা শরীরের জন্য একেবারেই ভাল নয়।
২. ওটমিল
খালি পেটে এই খাবারটি খেতে পারেন। কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেলস, যা নানাবিধ ক্ষতিকর অ্যাসিডের হাত থেকে পেটকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
৩. টমেটো
আপনি কি আলসার বা অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যায় ভুগছেন? তাহলে কখনই খালি পেটে টামেটো খাবেন না। কারণ এই সবজিটিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা পেট খালি থাকলে বিরুপ প্রভাব ফেলে পেটে।


৪. কেক
কোনো দিন খালি পেটে কেক বা পেস্ট্রি খাবেন না। কারণ এই ধরনের খাবারে এমন কিছু উপাদান থাকে, যা পেটের আবরণের ক্ষতি করে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়।
৫. তরমুজ
সকাল সকাল এই ফলটি খাওয়া খুব ভাল। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ পানি এবং লাইকোপেন নামক একটি পুষ্টিকর উপাদান, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
৬. কফি
বেশিরভাগ মানুষই দিনের শুরুটা করেন চা বা কফি পান করে। এই অভ্যাস শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। দিনের পর দিন যদি খালি পেটে কেউ চা বা কফি খান, তাহলে এক সময়ে গিয়ে গ্যাস্ট্রিক এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বৃদ্ধি পায়।
৭. জাম
এই ফলটি খালি পেটে খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে রক্ত চাপ কমে। প্রসঙ্গত, জাম শরীরে প্রয়োজনীয় পুষ্টির জোগান ঠিক রাখতে সাহায্য় করে।
৮. সাইট্রাস ফল
অনেকেই দিনের প্রথম খাবার হিসেবে সাইট্রাস ফল খেয়ে থাকেন। এমন অভ্যাস খুবই ক্ষতিকর। কারণ এমন ধরনের ফলে সাইট্রিক অ্যাসিট থাকে, যা পেট এবং ইসোফেগাসের ক্ষতি করে।
৯. সোডা বা কোল্ড ড্রিঙ্ক
খালি পেটে এই ধরনের পানীয় খেলে পকস্থলীর কর্মক্ষমতা কমে যেতে শুরু করে, সেই সঙ্গে নানাভাবে শরীরেরও ক্ষতি হয়। তাই খালি পেটে কোনও ভাবেই ঠাণ্ডা পানীয় খাওয়া উচিত নয়।
১০. ডিম
দিনের শুরুতে সেদ্ধ ডিম, অমলেট বা পোচ খাওয়া যেতে পারে।
সূত্র: ওয়ান ইন্ডিয়া


মন্তব্য