kalerkantho


আজ পবিত্র শিবরাত্রি

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:২৭



আজ পবিত্র শিবরাত্রি

আজ সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শিবরাত্রি। এই রাতে শিবের মাথায় জল ঢেলে পুণ্য লাভের জন্য প্রার্থনা করেন অবিবাহিত মেয়ে থেকে বিবাহিত নারীরা। শিবরাত্রির দিনের এই ব্রত শুধু মেয়েরাই নন ছেলেরাও এই ব্রত করতে পারেন। বলা হয়, শিবের মত বর প্রার্থনা করেন তারা। শিবের মত দৃঢ় পৌরুষ, সাফল্য ও সমৃদ্ধির কামনায় শিবরাত্রি পালন করেন অনেক পুরুষও। বিশ্বাস আছে, এই শিবরাত্র্রি দিনেই নাকি শিব-পার্বতীর বিয়ে হয়েছিল।

শোনা যায়, ভারতের উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে মন্দাকিনী ও সোনগঙ্গা নদীর সঙ্গমস্থলে অবস্থিত ত্রিযুগীনারায়ণ বিষ্ণু মন্দিরেই নাকি বিয়ে হয়েছিল শিব-পার্বতীর। পার্বতীয় দীর্ঘ তপস্যায় তুষ্ট হয়ে তাকে সহধর্মিণী করেন মহেশ্বর। ভগবান বিষ্ণুর উপস্থিতিতে হয় বিয়ে। পুরাণমতে একাংশের বিশ্বাস, বিষ্ণু আসলে পার্বতীর ভাই। ভগবান ব্রহ্মা বিয়ের আচার-অনুষ্ঠান সব পালন করেন।

তিনিই নাকি ছিলেন শিব-পার্বতীর বিয়ের পুরোহিত।

প্রত্যেক বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি উদযাপন করা হয়। বিশ্বাস করা হয়, শিবরাত্রির রাতই মহাদেবের প্রিয় রাত। শিবরাত্রির দিনেই মহাদেব তাণ্ডব নৃত্য করেছিলেন। আর তারপর থেকেই এই নৃত্য পৃথিবী বিখ্যাত হয়ে যায়। শিবরাত্রির ব্রত করলে অশুভ শক্তি থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস করেন সনাতন ধর্মালম্বীরা।


মন্তব্য