kalerkantho


মরদেহ কাটা দেখতে দেখতে ডিনার করা হয় যে রেস্তোরাঁয়

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৩৯



মরদেহ কাটা দেখতে দেখতে ডিনার করা হয় যে রেস্তোরাঁয়

চোখের সামনে মরদেহ কাটা চলছে। আর মানুষ খাবার খেতে খেতে তা উপভোগ করছেন।

কোনও কল্পদৃশ্য নয়, এমন এক আজব খাওয়াদাওয়ার আয়োজন হয়েছে ব্রিটেনে।  

রেস্তোরাঁ না বলে এটিকে অ্যানাটমি ল্যাব বলাই ভাল। কিন্তু আশ্চর্যের বিষয়, মরদহে কাটা দেখতে দেখতে ডিনার খাওয়ার এই আয়োজন দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে।  

প্লেটে যখন ‘ফিস অ্যান্ড চিপস’ থাকছে, অন্যদিকে চোখের সামনে মরদেহের শরীর চিড়ে হৃদযন্ত্র, পাকস্থলীর মতো নানা অঙ্গ প্রত্যঙ্গ বের করে আনছেন এক ব্যক্তি। আর এমন দৃশ্যের সাক্ষী থাকতে রীতিমতো অগ্রিম টিকিট বুক করছেন উৎসাহীরা।  

পুরো আয়োজনটি করেছে অ্যানাটমি ল্যাব লাইভ নামে একটি প্রদর্শনী সংস্থা। এই সংস্থার কাছেই পৃথিবীর একমাত্র সেমি-সিন্থেটিক মানব শরীরের মডেল রয়েছে, যার নাম ভিভিট। এই নকল মানব শরীরের ভিতরে শুয়োরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ভরে রাখা হয়। কারণ মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গের সঙ্গে শুয়োরের অঙ্গ প্রত্যঙ্গের অনেকটাই মিল রয়েছে।

সাধারণ দর্শকদের সামনে সেগুলি বের করেই মানব শরীরের গঠন সম্পর্কে ধারণা দেওয়া হয় দর্শকদের। এই নকল মানব শরীরটির গঠন পুরোপুরি আসল মানব দেহের আদলে গড়া। ফলে ত্বকের নীচে চর্বি, রক্ত সবকিছুই মানুষের শরীরের মতো। গোটা আয়োজনটিই শ্যাম পিরি নামে একজন শিক্ষকের মস্তিষ্কপ্রসূত।

জানা গেছে, ব্রিটেনের বিভিন্ন শহরে ঘুরে ঘুরে এই প্রদর্শনী চালাবে অ্যানাটমি লাইভ ল্যাব। ইতিমধ্যেই ব্রিটেনের বিভিন্ন শহরের সমস্ত অগ্রিম টিকিট বিক্রি হয়ে গিয়েছে।  
সূত্র: এবেলা


মন্তব্য