kalerkantho


পানিতে ডুবে যাচ্ছে গাড়ি, কিভাবে বাঁচবেন?

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪০



পানিতে ডুবে যাচ্ছে গাড়ি, কিভাবে বাঁচবেন?

বাংলাদেশ নদীমাতৃক দেশ। প্রায়ই দুর্ঘটনায় গাড়ি রাস্তার পাশের খাদে কিংবা ব্রিজের রেলিং ভেঙে নদীতে পড়ে যায়। দুর্ঘটনা আগে থেকে বলে-কয়ে আসে না। আর তাই সতর্ক থাকতে হবে সর্বত্র। কিন্তু কিভাবে? এ লেখায় জেনে নিন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।
ধরুন আপনি একটি গাড়িতে করে যাচ্ছেন। হঠাৎ গাড়িটি পানিতে পড়ে গেল। এমন পরিস্থিতি কেউ চান না যদিও।
তবুও গাড়ি যদি দুর্ঘটনাক্রমে পানিতে পড়ে যায় তাহলে জীবন রক্ষার উপায় কী? এ লেখায় তুলে ধরা হলো সে অবস্থায় করণীয়-
১. আপনি যদি প্রাইভেট কারে থাকেন তাহলে আপনার সিট বেল্ট বাঁধা থাকতে পারে। আর এক্ষেত্রে প্রথম কাজটি হলো সিটবেল্ট খুলে ফেলা ও গাড়ির জানালা খোলা।

আপনি যদি বাসে বা এমন গাড়িতে থাকেন যেখানে সিটবেল্ট নেই সেখানে প্রথম পদক্ষেপ হবে জানালা খুলে ফেলা। প্রাইভেট কারে থাকলেও দরজা খোলার চেষ্টা না করে জানালা খোলার চেষ্টা করতে হবে। কারণ দরজা প্রায়ই আটকে যায়।
২. দ্বিতীয় পদক্ষেপ হবে গাড়ির জানালা দিয়ে যত দ্রুত সম্ভব বের হয়ে যাওয়া। এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনার হাতে সময় খুবই কম। একটুও দেরি করা যাবে না।

আপনি যদি গাড়ির জানালা খুলতে না পারেন তাহলে কী করবেন?
এক্ষেত্রে জানালা ভাঙা ছাড়া কোনো উপায় থাকবে না। লাথি দিয়ে কিংবা হাতের কাছে অন্য কোনো জিনিস থাকলে তা দিয়ে জানালা ভাঙতে হবে।
কোন জানালা দিয়ে বের হবেন?
এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার গাড়ির সামনের ও পেছনের কাচ ভাঙার চেষ্টা করবেন না। কারণ এগুলো খুবই মজবুত হয়। গাড়িটি যদি একপাশে কাত হয়ে যায় তাহলে অন্য পাশ দিয়ে বের হতে হবে। তবে কোনোভাবেই সামনের ও পেছনের জানালা দিয়ে নয়।
শিশুদের আগে বের হতে দিন
গাড়িতে যদি শিশুরা থাকে তাহলে নিজে বের হওয়ার আগেই শিশুদের জানালা দিয়ে বের করে দিন। এরপর নিজে বের হন।
জানালা দিয়ে বের হতে না পারলে
আপনি যদি কোনো কারণে জানালা দিয়ে বের হতে না পারেন তাহলে দরজা দিয়ে বের হওয়ার চেষ্টা করতে পারেন। তবে মনে রাখবেন, গাড়ি পানিতে পূর্ণ না হওয়া পর্যন্ত আপনি চেষ্টা করলেও দরজা খুলতে পারবেন না। তাই একটু অপেক্ষা করুন। দরজার লক খুলে রাখুন। পানি পুরোপুরি ঢুকে যাওয়ার পর দরজা খুলে ঠাণ্ডা মাথায় বের হয়ে আসুন।
পানির নিচে পথ খুঁজবেন কিভাবে?
আপনি যদি পানির নিচে পথ খুঁজে না পান তাহলে বুদবুদ খেয়াল করুন। বুদবুদই আপনাকে পানির ওপরে যাওয়ার পথ দেখাবে।

 


মন্তব্য