kalerkantho


মুকেশ আম্বানি সম্পর্কে না জানা ১০ তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৭



মুকেশ আম্বানি সম্পর্কে না জানা ১০ তথ্য

বেশ কয়েক মাস ধরে ভারতে আলোচিত নাম মুকেশ অাম্বানি। ফ্রি ডেটা দিয়ে ডিজিটাল ভারতের স্বপ্ন পূরণ করাই কি তার লক্ষ্য? সাধারণ পরিবার থেকে উঠে এসেছেন মুকেশ অাম্বানি।

দারিদ্র্য না থাকলেও নিম্ম মধ্যবিত্ত পরিবারে বড় হয়েছেন মুকেশ। গরিব পরিবার থেকে উঠে আসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডিজিটাল ইন্ডিয়া বানানোর স্বপ্ন দেখছেন। ঠিক একই স্বপ্ন দেখেই কি মুকেশ অাম্বানি রিলায়েন্স জিও'র মাধ্যমে যুবসমাজকে ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত করে তুলতে চান? নাকি গোটাটার পেছনেই শুধু ব্যবসায়িক উদ্দেশ্য? জেনে নিন, মুকেশ অাম্বানি সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য :

১. মুম্বাইয়ের ভুলেশ্বরে একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম মুকেশের। একটি দুই কামরার বাড়িতে থাকতেন। সাধারণ গাড়িতে যাতায়াত করতেন তিনি। হাতখরচের টাকাও পেতেন না তিনি।

২. লেখাপড়ায় বিশেষ মন ছিল না। তার চেয়ে বেশি মন ছিল হকি খেলায়।

৩. মুকেশ অাম্বানি কখনও মদ খাননি।

সম্পূর্ণ নিরামিশাষী মুকেশের প্রিয় খাবার ভাত-ডাল-চাপাটি।

৪. ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এমবিএ পড়া শুরু করেন, কিন্তু ১৯৮০ সালে পড়া শেষ করে বাবার ব্যবসায় যোগ দিতে হয়।

৫. এত বড় ব্যবসায়ী হওয়ার পরও তিনি জনসমক্ষে কথা বলতে সংকোচ বোধ করেন।

৬. বিশ্বের সব থেকে বড় তৈল শোধনাগারের মালিক মুকেশ। গুজরাটের জামনগরে ওই তৈল শোধনাগারে প্রতিদিন ৬ লাখ ৬৮ হাজার ব্যারেল তেল উৎপাদন হয়।

৭. ২০০৬ সালের ২৯ অক্টোবর 'রিলায়েন্স ফ্রেশ' নামে গৃহস্থালি সামগ্রীর চেইন ব্যবসা শুরু করেন। এই মুহূর্তে দেশে রিলায়েন্স ফ্রেশ এর ৭০০র বেশি স্টোর রয়েছে।

৮. খুব সিনেমা দেখতে ভালোবাসেন। দিনে তিনটি পর্যন্ত ছবি দেখার নজির রয়েছে।

৯. বিশ্বের সব থেকে দামি বাড়ির মালিক তিনি। দক্ষিণ মুম্বাইয়ে ২৭তলা বাড়ি 'অ্যান্টিলা' পর্যটকদেরও দ্রষ্টব্য।

১০. তিনি একটি 'কার-বাস' ব্যবহার করেন। যার দাম প্রায় ২৪ কোটি টাকা।

 


মন্তব্য