kalerkantho


আমাদের সৌরজগতের ঠিক বাইরেই কী পেল নাসা?

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:২৪



আমাদের সৌরজগতের ঠিক বাইরেই কী পেল নাসা?

বড় মাপের প্রেস কনফারেন্স ডেকেছে নাসা। শিরোনাম 'ডিসকভারি বিয়ন্ড আওয়ার সোলার সিস্টেম'।

নামেই বোঝা যায়, আমাদের সৌরজগতের বাইরেই নতুন কিছুর সন্ধান পেয়েছে নাসা। কিন্তু কোনো তথ্য দেয়নি। তাই এ কনফারেন্স ঘিরে ব্যাপক আগ্রহের জন্ম হয়েছে মানুষের মনে।

এই কনফারেন্সে এমন সব গ্রহ সম্পর্কে জানানো হবে যা আমাদের সৌরজগতের বাইরে অন্য কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘোরে। এক বিবৃতিতে বলা হয়, কনফারেন্সে আরো বিস্তারিত তথ্য উপস্থাপন করা হবে। মানবজাতি এদের সম্পর্কে কি আবিষ্কার করেছে তাই জানানো হবে।

বিশ্বব্রহ্মাণ্ডে আমাদের সৌরজগতের বাইরের এই গ্রহগুলোই প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়া বা নতুন বাসস্থান স্থাপনের একমাত্র ভরসা। পৃথিবীর বাইরে মনুষ্যবসতি স্থাপন করতে হলে এসব গ্রহের দিকে নজর দিতেই হবে। এসব গ্রহ নিয়ে অনবরত গবেষণা ও আবিষ্কার ঘটেই চলেছে।

এ মাসের ২২ তারিখে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হবে এই প্রতীক্ষিত কনফারেন্স। নাসার ওয়েবসাইটে নিজস্ব টেলিভিশনে লাইভ স্ট্রিমিং হবে আয়োজন। স্বাভাবিকভাবেই দুনিয়াজুড়ে সব জ্যোতির্বিজ্ঞানী এবং গ্রহ বিষয়ক বিজ্ঞানীরা এই কনফারেন্সে যাওয়র চিন্তা করছেন।

নাসা জানিয়েছে, এই কনফারেন্সে যেকোনো মানুষ '#AskNasa' হ্যাশট্যাগ ব্যবহার করে প্রশ্ন করতে পারবেন। ব্রিফিংয়ের পর সরাসরি প্রশ্নের উত্তর দেওয়ার পর্বও থাকছে এই কনফারেন্সে।
সূত্র : ইনডিপেনডেন্ট

 


মন্তব্য