kalerkantho


পৃথিবীর বাইরে প্রাণের সম্ভাবনা সম্পর্কিত নাসার সংবাদ সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:০০



পৃথিবীর বাইরে প্রাণের সম্ভাবনা সম্পর্কিত নাসার সংবাদ সম্মেলন

আমাদের সৌরজগতের বাইরে এমনই আরও সৌরজগতের আবিষ্কার এবং পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়ার সম্ভাবনা নিয়ে বড় পরিসরে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে মার্কিন মহাকাশ প্রতিষ্ঠান নাসা।

আমাদের সৌরজগতের মতো, অর্থাৎ সূর্যকে কেন্দ্র করে যেমন এই সৌরজগতের গ্রহগুলো প্রদক্ষিণ করে, তেমনি বিভিন্ন নক্ষত্রকে কেন্দ্র করে গড়ে ওঠা সৌরজগতের বিষয়ে বিস্তারিত তথ্য নাসার ওই সংবাদ সম্মেলনে প্রকাশ করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, এমন সৌরজগতগুলোতেই প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়ার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে। কারণ ওই সৌরজগতের পৃথিবীর মতো গ্রহের উপস্থিতি থাকার সম্ভাবনাও প্রবল। আর প্রতিনিয়ত মহাকাশ বিজ্ঞানীরা এমন বহু বিষয়ের সন্ধান পাচ্ছেন।

তবে সংবাদ সম্মেলনে কোন কোন বিষয় তুলে ধরা হবে তা সুনির্দিষ্টভাবে জানানো হয়নি।

নাসা কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ২২ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের স্থানীয় সময় দুপুর ১টায়। এটি নাসার টেলিভিশন চ্যানেল এবং ওয়েবসাইটে সরাসরি প্রচারিত হবে।

বিশ্বের বিভিন্ন দেশের নভোচারী এবং মহাকাশ বিজ্ঞানীরা ওই সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে। নাসা জানিয়েছে, সংবাদ সম্মেলনে নিজেদের বক্তব্য উপস্থাপনের পর অনলাইনে প্রশ্ন করলেও তারা তার উত্তর দেবে।
সূত্র : দ্য ইনডিপেনডেন্ট


মন্তব্য