kalerkantho


এমআরআই পরীক্ষায় আগেই জানা যাবে শিশুর অটিজমের লক্ষণ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪১



এমআরআই পরীক্ষায় আগেই জানা যাবে শিশুর অটিজমের লক্ষণ

শিশু অটিজমে আক্রান্ত কি না, তা সাধারণত আগে থেকে জানা যায় না। আর এ কারণে সঠিকভাবে চিকিৎসা শুরু করাও সম্ভব হয় না। তবে সাম্প্রতিক এক গবেষণায় শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার তথ্য আগেই জেনে নেওয়ার উপায় জানতে পেরেছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

সাধারণত দুই বা তিন বছর বয়সের পর শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার বিষয়টি জানা যায়। তার আগে বাবা-মা কিংবা অন্যরা বুঝতে পারেন না যে শিশু অটিজমে আক্রান্ত কি না। আর এতে সঠিকভাবে চিকিৎসা শুরু করাও যায় না।

গবেষকরা জানান, অল্প বয়সেই যদি শিশু অটিজমে আক্রান্ত হওয়ার বিষয়টি জানা যায় তাহলে তা চিকিৎসায় সুবিধা হয়। আর এ কারণে মস্তিষ্কের এমআরআই পরীক্ষা করে বিষয়টি জেনে নেওয়ার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন চিকিৎসকরা।

নতুন এ পদ্ধতিতে অটিজমে আক্রান্ত হওয়ার বিষয় ৮০ শতাংশ নির্ভুলভাবে নির্ণয় করা যায় বলে জানিয়েছেন গবেষকরা। আর এটি শিশুর এক বছর বয়সের মধ্যেই করা সম্ভব।

সাধারণত প্রতি এক শ জনে একজন শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তবে বাবা-মায়ের কোনো সন্তানের যদি অটিজম থাকে তাহলে দ্বিতীয় সন্তানের অটিজমে আক্রান্ত হওয়ার আশঙ্কা এক-পঞ্চমাংশ পর্যন্ত হয়ে থাকে।

বিভিন্ন পরিস্থিতিতে শিশুটি অটিজমে আক্রান্ত কি না, তা জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। এ ক্ষেত্রে সঠিক সময়ে বিষয়টি জানা থাকলে শিশুর চিকিৎসা সহজ হয়।
গবেষকরা জানান, তারা যে পদ্ধতিতে মস্তিষ্কের এমআরআই করেছেন তাতে বেশ নির্ভুলভাবেই নির্ণয় করা যাচ্ছে শিশুটি অটিজমে আক্রান্ত কি না।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক জোসেফ পিভেন বলেন, শিশুর জীবনের প্রথম বছরটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এ সময়ই যদি শিশুটি অটিজমে আক্রান্ত কি না, জানা যায় তাহলে তা প্রতিরোধ করা সহজ হয়।

এ বিষয়ে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে।


মন্তব্য