kalerkantho


ব্যতিক্রমী প্রতিবাদ : ঢাবিতে 'বঞ্চিত প্রেমিকদের' বিক্ষোভ!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৪২



ব্যতিক্রমী প্রতিবাদ : ঢাবিতে 'বঞ্চিত প্রেমিকদের' বিক্ষোভ!

প্রেম কে অনেকে বলে থাকেন 'দিল্লি কা লাড্ডু'। যা খেলেও পস্তাতে হয়, না খেলেও তাই। যাই হোক, প্রেম তো আর খাওয়ার জিনিস নয়। এটা এমন এক সম্পর্ক যা হয়ে যায়। আবার যাদের না হয়, তাদের আক্ষেপের শেষ নেই। হবু প্রেমিকার মন যোগানোর জন্য কত কিছুই না করে বেড়ায় বোহেমিয়ান প্রেমিকরা। তেমনি এক ঘটনা দেখা গেল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্বিদ্যালয়ে।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রেমবঞ্চিত শিক্ষার্থীদের একটি দল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল থেকে শিক্ষার্থীরা মিছিলটি বের করেন। 'ভালোবাসা (প্রেমিকা) বঞ্চিত সম্প্রদায়' লেখা ব্যানার নিয়ে মিছিলটি কেন্দ্রীয় লাইব্রেরি, টিএসসি, ব্যবসায় শিক্ষা অনুষদ ঘুরে শামসুন্নাহার হলের সামনে গিয়ে শেষ হয়। সেখানে তারা এক সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে বক্তারা বলেন, ভণ্ড প্রেমিকের সংখ্যা বেড়ে গেছে। কেউ পাঁচটা-চারটা প্রেম করে আবার কেউ একটাও করতে পারে না। এর বিরোধিতায় আমরা সংঘবদ্ধ হয়েছি। আবার কেউ বলেন, পুঁজিবাদের কালো ছায়া থেকে ভালোবাসাকে মুক্ত করতে হবে। এসব নানা আয়োজনের উদ্দেশ্য ছিল একটাই- নির্মল আনন্দ।

বিক্ষোভকারীদের ব্যানারগুলোও ছিল বেশ মজার। লেখা ছিল, 'কেউ পাবে আর কেউ পাবে না, তা হবে না, তা হবে না', 'ভালোবাসা আমার অধিকার, আমাকে ভালোবাসতেই হবে', 'এক দফা এক দাবি, প্রেম হোক সর্বজনীন' এ রকম নানা বক্তব্য। এসব কাণ্ড দেখে যদি কোনো সুনয়না একটা বাঁকা ঠোঁটের হাসি উপহার দেয়, তাতেই নাকি এসব 'বঞ্চিত' (!) প্রেমিক সম্প্রদায়ের সাফল্য!


মন্তব্য