kalerkantho


টেনিস বল খেয়ে নিল সাপ, এরপর?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৯



টেনিস বল খেয়ে নিল সাপ, এরপর?

অস্ট্রেলিয়ার পাঁচ ফুট লম্বা সাপটি যে কাণ্ড করল, তাতে শুধু সেই নয় আরও বহু মানুষেরই ভোগান্তি তৈরি হয়েছিল। সাপটি ছিল একটি অল্পবয়সী ছোট অজগর।
বলটি গলাধঃকরণ করার পর তার জীবনসংশয় দেখা দেয়। কিন্তু ভাগ্যক্রমে বিষয়টি কয়েকজনের নজরে আসে। ফলে প্রাণী চিকিৎসকরা সাপটির পেট থেকে বলটি বের করতে সক্ষম হন।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে একটি অজগর সাপ টেনিস বল গলাধঃকরণ করে এ ঝামেলার সৃষ্টি করে। তবে সময়মতো বিষয়টি নজরে আসায় চিকিৎসকরা তার পেট থেকে বলটি বের করতে সক্ষম হন। আর এতে জীবন রক্ষা পায় সাপটির।

এ বিষয়ে টাউন্সভাইল ভেটেরিনারি ক্লিনিকের সিনিয়র ভেট নার্স ট্রিশ প্রেন্ডারগেস্ট বলেন, 'সাপটি গলায় বল আটকে মারা যেতে বসেছিল। কারণ এর বল হজম করার মতো ক্ষমতা যেমন ছিল না তেমন এটি বের করে দেওয়ারও কোনো উপায় ছিল না। '

সাপটির এ অবস্থা প্রথম দেখতে পান বেলজিয়ান গার্ডেনসের এক স্থানীয় ব্যক্তি।

তিনি গত ৬ ফেব্রুয়ারি তার ব্যাকইয়ার্ডে সাপটিকে দেখেন এবং সাপ ধরার জন্য পেশাদার এক লোককে ডাকেন। এরপর এ কাজে পেশাদার ব্রায়ান ওয়েস্ট নামে একজন লাইসেন্সধারী ব্যক্তি গিয়ে সাপটি ধরেন।

এরপর সাপটির এ অবস্থা বুঝতে পেরে চিকিৎসকদের সহায়তা নেওয়া হয়। চিকিৎসকরা সাপটির পেটের ফোলা বস্তুটি দেখে তা বের করার সিদ্ধান্ত নেন। এরপর তার মুখ দিয়ে পিচ্ছল পদার্থ প্রবেশ করানো হয় যেন বলটি সহজে বের হয়ে আসে। এরপর ক্রমে চাপ দিয়ে ধীরে ধীরে তার পেট থেকে বলটি বের করা হয়। এ কাজে প্রায় ২০ মিনিট সময় লাগে।

অজগরের এ প্রজাতিটি অস্ট্রেলিয়ায় প্রচুর দেখা যায়। মূলত বার্মিজ প্রজাতি হিসেবেই এটি পরিচিত। আর এ সাপটি পূর্ণবয়স্ক হলে প্রায় ১৪ ফুট লম্বা হতে পারে। তবে এ সাপটির বয়স কম হওয়ায় তা প্রায় পাঁচ ফুট ছিল।


মন্তব্য