kalerkantho


জেনে নিন, লবঙ্গের উপকারিতা

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জেনে নিন, লবঙ্গের উপকারিতা

'আয়ুর্বেদিক রিসার্চ সেন্টার অফ মিনেসোটা' তাদের প্রকাশিত এক গবেষণাপত্রে জানিয়েছেন, 'খাওয়ার আগে বা পরে মাত্র দু'টি লবঙ্গের যথাযথ ব্যবহার বহু রকমের রোগ থেকে মুক্তি দিতে পারে। ' যেমন-

১. খাওয়ার পরে দু'টি লবঙ্গ মুখে রাখুন, এতে হজমের উন্নতি হবে।  

২. খাওয়ার পরে অনেকে দাঁতে ব্যথা অনুভব করেন। তাঁরা দু'টি লবঙ্গ পিষে সেই রস ব্যথা হওয়া দাঁতের গোড়ায় আঙুলের ডগা দিয়ে মালিশ করুন। প্রায় সঙ্গে সঙ্গে ব্যথা কমে যাবে।  

৩. খাওয়ার আগে গোসল তো করতেই হবে। সেই সময়ে দু'টি লবঙ্গ বেটে নিয়ে এক চা-চামচ অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে কন্ডিশনার হিসেবে ভেজা চুলে লাগিয়ে নিন। দশ মিনিট পরে চুল ধুয়ে ফেলুন। দেখবেন, চুল হয়ে গিয়েছে সিলকি।  

৪. গোসলের সময়ে আরও একটা কাজ করতে পারেন। এক কাপ পানিতে দু'টো লবঙ্গ ফেলে ফুটিয়ে নিন।

সেই পানিতে চুল ধুলে দেখবেন, চুল সফট এবং সিলকি হয়ে গেছে।  

৫. গুরুপাক খাওয়া-দাওয়ার পরে অনেকের বমি বমি লাগে। তাঁরা খাওয়ার পরে দু'টি লবঙ্গ বেটে মধু দিয়ে মেখে মুখে রাখুন। বমিভাব চলে যাবে।

৬. গলা বা বুক জ্বালার সমস্যা রয়েছে যাঁদের, তাঁরা খাওয়ার পরে এক কাপ পানিতে দু'টি লবঙ্গ ফুটিয়ে নিয়ে সেই পানি পান করুন। বুক জ্বালার হাত থেকে নিস্তার পাবেন।

৭. বেশি খাওয়া হয়ে গেছে? ওজন বেড়ে যাবে বলে চিন্তা হচ্ছে? ১০০ গ্রাম তিসির সঙ্গে দু'টো লবঙ্গ বেটে নিন। কুসুম গরম পানির সঙ্গে মিশিয়ে পান করুন খাওয়ার পরে। নিশ্চিন্ত থাকতে পারেন। আর ওজন বাড়বে না।


মন্তব্য