kalerkantho


কাঁচা, সেদ্ধ নাকি কষিয়ে রান্না?

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৪০



কাঁচা, সেদ্ধ নাকি কষিয়ে রান্না?

হেল্থ এক্সপার্ট এবং ডায়েটিশিয়ানরা সব সময়েই বলেন রোজ আমাদের ডায়েটে ফল আর সব্জি থাকা অত্যন্ত জরুরি। ফল ও সব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন‚ মিনারেল এবং উপকারী রাসায়নিক থাকে যা আমাদের শরীরের বিভিন্ন কাজে লাগে। এছাড়াও ফল ও সব্জিতে চিনি‚ ফ্যাট‚ নুনের পরিমাণ কম থাকে এবং এরা ফাইবারের উৎস।

আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যারা ভাবেন ফল বা সব্জি কাঁচা অবস্থায় খাওয়া সব থেকে উপকারী। কারণ রান্না করলে সব উপকারিতা বেরিয়ে যাবে। কিন্তু কাঁচা খেলেই যে উপকার পাবেন তা কিন্তু নয়। এটা ঠিক যে রান্না করলে অনেক ক্ষেত্রেই ফল ও সব্জির পুষ্টি নষ্ট হয়ে যায়। তাই রান্নার সঠিক উপায় বের করতে হবে। যেমন ধরুণ বেকিং‚ রোস্টিং বা ফ্রাইং এর বদলে সব্জি স্টিম করে নিন।

আসুন দেখে নিন কোন ফল ও সব্জি রান্না করে খাওয়া উচিত :

> কমলা‚ লাল এবং সবুজ রঙের সব্জি : গাজর‚ টমেটো বা বেল পেপারের মত সব্জিতে ক্যারোটিনস থাকে যা হাল্কা রান্না করে খেলে শরীর বেশি উপকৃত হয়।

> পালং শাক : পালং শাকে ক্যালসিয়াম আর অ্যান্টি অক্সিডেন্ট থাকে কিন্তু এতে অক্সালিক অ্যাসিডও থাকে।

পালং শাক হাল্কা করে ভাপিয়ে নিলে বা রান্না করে খেলে সবথেকে বেশি উপকার পাবেন।

> বরবটি : সব সময়তেই রান্না করে খেতে হবে কারণ কাঁচা অবস্থায় এটা টক্সিক।

> আলু এবং মাশরুম : এতেও বিষাক্ত পদার্থ থাকে যা নিউট্রিয়েন্টস অ্যাবজর্ব করতে দেয় না। তাই আলু আর মাশরুম সব সময়েই রান্না করে খেতে হবে।

ফল আর সব্জি যা কাঁচা খাওয়া উচিত :

যেসব ফল ও সব্জিতে জল‚ সলিউবল ভিটামিন যেমন ভিটামিন সি-এর মাত্রা বেশি‚ সেগুলো কাঁচা খাওয়া উচিত। কারণ রান্না করলে ভিটামিন সি নষ্ট হয়ে যায়। রেড পেপার‚ ব্রকোলি‚ বাঁধাকপি‚ স্ট্রবেরি‚ কমলালেবু‚ আঙুর‚ ক্যান্টালোপ কাঁচা খেতে হবে।

মোট কথা‚ রোজ অন্তত তিন ধরণের ফল আর চারধরণের সব্জি ডায়েটে রাখতে হবে।


মন্তব্য