kalerkantho


নর্তকীর হৃদয় ছোঁয়া নাচের পেছনে লুকিয়ে আছে যে রহস্য

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৭



নর্তকীর হৃদয় ছোঁয়া নাচের পেছনে লুকিয়ে আছে যে রহস্য

ভালো নর্তকী হতে চাইলে কোন বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ? এ প্রশ্নে অনেকেই নানা ধরনের বিষয় তুলে ধরতে পারেন। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে একটু ভিন্নভাবে।

গবেষকরা জানিয়েছেন, ভালো নর্তকীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো হিপ।

ড্যান্স ফ্লোরে বহু ধরনের শারীরিক মুদ্রা কাজে লাগিয়ে নর্তকীরা নেচে চলেন। তাদের কারো কারো নাচ সঠিকভাবে ছন্দের সঙ্গে মিলে যায়, কারোটা আবার সেভাবে মেলে না। ফলে কেউ দর্শকের প্রিয় হয়ে ওঠেন, কেউ বা হতে পারেন না। তবে এ বিষয়টি ঠিক কিসের ওপর নির্ভর করে, তা নিয়েই করা হয় একটি গবেষণা। আর এতেই উঠে এসেছে ভালো নাচের পেছনের এ রহস্য।

নাচের পেছনেও যে এত রহস্য রয়েছে, তা আগে অনেকেই ভাবতে পারেননি। কিন্তু গবেষকরা বলছেন, এটিই সত্য যে, হিপের নড়াচড়ার দক্ষতার ওপর নির্ভর করে নর্তকীর নাচ কতটা হৃদয় ছুয়ে যাবে। আর নর্তকী যদি হিপের নড়াচড়ায় দক্ষ না হন তাহলে তার অন্য সব দক্ষতাই যেন ফিকে হয়ে যায়।

এ বিষয়টি উঠে এসেছে যুক্তরাজ্যের নর্দাম্ব্রিয়া ইউনিভার্সিটির সাম্প্রতিক এক গবেষণায়। আর বিষয়টি অনুসন্ধানে গবেষকরা ব্যবহার করেছেন মোশন-ক্যাপচার প্রযুক্তি। এ অনুসন্ধানে ড্রামের তালে নৃত্যরত নারীদের নড়াচড়ার বিষয়টি রেকর্ড করে ৩৯টি কম্পিউটার অ্যাভাটারের সহায়তায় পর্যবেক্ষণ করা হয়। এতে শারীরিক অন্যান্য বৈশিষ্ট্য বাদ দেওয়া হয়। এরপর ১৫ সেকেন্ডের একটি ক্লিপ তৈরি করে তা ২০০ অংশগ্রহণকারীর সম্মুখে প্রদর্শন করা হয়। তারা নাচের বিষয়ে তাদের মতামত প্রদান করেন। এতে জানা যায়, নর্তকীদের দেহের কোন অংশের নড়াচড়ার দক্ষতা বেশি এবং তাদের জনপ্রিয়তা কেমন।

এ বিষয়ে গবেষণাপত্রটির লেখক ড. নিক নিভ। তিনি নর্দাম্ব্রিয়া ইউনিভার্সিটির সাইকোলজির অ্যাসোসিয়েট প্রফেসর। তিনি জানান, পুরুষ ও নারীর হাঁটার ক্ষেত্রেও এ বিষয়ে পার্থক্য দৃশ্যমান হয়। পুরুষ তাদের কাঁধের নড়াচড়ার মাধ্যমে ও নারী তাদের হিপের নড়াচড়ার মাধ্যমে এ স্বাতন্ত্র্য প্রকাশ করেন।

নাচের ক্ষেত্রে নারীদের হিপের নড়াচড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে তারা তাদের বিভিন্ন গুণাগুণ প্রকাশ করে। আর এ ক্ষেত্রে হিপের নড়াচড়ায় যে যত দক্ষ সে নাচের ক্ষেত্রেও তত দক্ষ।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে।
সূত্র : ফক্স নিউজ।


মন্তব্য