kalerkantho


এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি

এরোপ্লেন বা হেলিকপ্টার নয়, গাড়িই এবার আকাশে উড়বে। আন্তর্জাতিক ট্যাক্সি পরিষেবা  প্রতিষ্ঠান 'উবের' এ তথ্য জানিয়েছে।

হ্যা মানুষের যাতায়াত এক নিমেষেই বদলে দিয়েছে এই সংস্থা। যাতায়াত ব্যবস্থা আরও সহজতর করতে উবের বাজারে নিয়ে আসছে উড়ন্ত গাড়ি।

এই বিষয়ে ইতিমধ্যেই 'দ্য আমেরিকান স্পেস এজেন্সি' নাসার সঙ্গে হাত মিলিয়েছে এই সংস্থা। ব্লুমবার্গ টেকনোলজির রিপোর্ট অনুযায়ী, নাসার ইঞ্জিনিয়ার মার্ক মুর উবের এই প্রজেক্টে হাত লাগিয়েছেন। উবের এর এই প্রকল্প সেই সকল ব্যবস্থায় সাহায্য করবে যারা উড়ন্ত যানবাহনের বিকাশে সাহায্য করে।

গত অক্টোবরেই উবের এর তরফ থেকে জানানো হয়েছিল, শহরগুলিতে ট্রাফিক জ্যাম এড়িয়ে চলার জন্য তারা উড়ন্ত যানবাহন তৈরি করতে আগ্রহী। সংস্থাটি পুরোপুরি ছোট ইলেকট্রিক এয়ারক্র্যাফ্ট এর পরিকল্পনা করছে। যেগুলো খোলা আকাশে হেলিকপ্টারের মতো উড়তে পারে।

সংস্থটির তরফ থেকে আরও জানানো হয়েছে, এই উড়ন্ত গাড়িগুলো হবে আওয়াজহীন, চালনায় সহজতর এবং দূষণের মাত্রা হেলিকপ্টারের থেকেও কম।

নাসার ইঞ্জিনিয়ার মার্ক মুর ৩০ বছর ধরে এই সংস্থায় কাজ করছেন। এত দিন ধরে তিনি এই উড়ন্ত যানবাহন নিয়েই কাজ করছেন। বিগত কিছু দিন ধরেই উড়ন্ত গাড়ির বিষয়টি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে। দেশ-বিদেশজুড়ে চারিদিকের মানুষজন অধীর আগ্রহে বসে আছেন কবে বাজারে আসবে এই উড়ন্ত যান।


মন্তব্য