kalerkantho


গাজার অদ্ভূত নাপিত: কাস্টমারের মাথায় আগুন ধরিয়ে দেয়! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৭



গাজার অদ্ভূত নাপিত: কাস্টমারের মাথায় আগুন ধরিয়ে দেয়! (ভিডিও)

নরসুন্দররা ইলেক্ট্রিক ডাইয়ারের গরম বাতাসে চুল সোজা বা বাঁকা করার কাজ কাজটি করে থাকেন। কিন্তু গাজার রামাদান আদদোয়ান নামের সেলুনে যদি আপনি যান চুল সেট করাতে- সরাসরি আগুন লাগিয়ে দেওয়া হবে আপনার মাথায়।

অর্থাৎ ফুলকি দিয়ে আপনার কেশসজ্জার কাজটি তারা করবে।

প্রথমদিকে বিষয়টি কাস্টমারদের কাছে ভীতিকর ছিল- কিন্তু এখন এই বিশেষ ‘কেশ সবা’ নিতে রামাদানের (বাংলায় রমজান) দোকানে সারাক্ষণ ভীড় লেগেই থাকে।

এই চমৎকারী কৌশল ও এর প্রয়োগ সম্পর্কে রামাদান আদদোয়ান জানান, চুলে আগুন ব্যবহারের আগে এক ধরনের বিশেষ তরল লাগানো হয় চুলে। এটা আগুনের আঁচ থেকে চুলকে রক্ষা করে। এরপর তাতে আগুনের শিখার স্পর্শ লাগানো হয়।

প্যালেস্টাইনের গাজা উপদ্বীপের দক্ষিণের রাফাহ শরণার্থী শিবিরের এই সেলুনটায় রামাদানের হাতের কারিশমা দেখতে এবং তার সেবা নিতে সারাক্ষণ ভীড় লেগে থাকে। ফায়ার বার্বিং নামে পরিচিতি এই কেশপরিচর্যা কৌশল সম্পর্কে ৩৭ বছর বয়সী রামাদান বলেন, আমাদের এলাকায় ফায়ার বার্বিং পুরনো একটি বিষয়- সাধারণত কানের লোম ফেলা ও দাড়ি বানানোর কাজে আমরা এটা করে থাকি। দীর্ঘকাল ধরে এই কৌশল অনুশীলন করে আসায় আমরা অন্যদের চেয়ে দক্ষ হয়ে উঠেছি।

তবে এভাবে শোরগোল তুলে ফায়ার বার্বিং শুরু করেছেন দুই মাস আগে।

গ্রাহকের চুলে ১০ থেকে ১৫ সেকেন্ডের আগুনের তাপ দেন তিনি হাতে থাকা ব্লো টর্চ দিয়ে। তবে তার আগে গ্রাহকের মাথায় তেলজাতীয় কিছু একটা মাখানো হয়। কিন্তু জিনিসটা কী- তা জানাতে অস্বীকার করেন রামাদান। এ যাবত কোনো গ্রাহকের চুলের ক্ষতি হয়নি আগুন থেরাপি চালাত গিয়ে। চুল কাটা ও সেটিংয়ের জন্য স্থানীয় মুদ্রায় ২০ শেকেল (৪১৬ টাকা প্রায়)  নিয়ে থাকেন তিনি।

রামাদান জানান, এই আগুন থেরাপি মাথায় রক্ত সঞ্চালন ও চুলের জন্য উপকারী। চুলে এটা খাদ্য জোগান দেয়, চুলের গোড়া শক্ত করে...আগুনের তাপ চুলের গ্রন্থিকোষে প্রবাহিত হয়।
   


মন্তব্য