kalerkantho


এখনই মহাকাশে পাড়ি নয়: ফেসবুকে শাওনা

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:২১



এখনই মহাকাশে পাড়ি নয়: ফেসবুকে শাওনা

কল্পনা-সুনীতার পর আবার মহাকাশে পাড়ি দিচ্ছেন এক ভারতীয় মহিলা। বসবাস কানাডায় হলেও জন্মসূত্রে তিনি ভারতীয়। শাওনা পাণ্ডিয়ার এ খবর সামনে আসার পর গর্বিত হয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভারতীয়রা। কিন্তু আদতে তিনি মহাকাশে পাড়ি দিচ্ছেন না। ফেসবুকে পোস্ট করে এ কথা জানিয়ে দিলেন শাওনা নিজেই। দেশের মানুষ যেমন তাঁর মহাকাশযাত্রার খবরে আনন্দিত হয়েছিল। ততটাই বিস্মিত হয়েছিলেন তিনি নিজে। অসংখ্য শুভেচ্ছা বার্তা দেওয়ার জন্য সকলকে ধন্যবাদ জানান তিনি। কিন্তু সেইসঙ্গে জানিয়ে দেন, নাসার এই মহাকাশযাত্রায় তিনি নির্বাচিত নন। অর্থাৎ সিটিজেন সায়েন্স অ্যাস্ট্রোনট প্রোগ্রামে তাঁর নির্বাচনের যে খবর ছড়িয়েছিল, তা ঠিক নয় বলেই জানালেন।

ফেসবুক পোস্টে তিনি স্পষ্টই জানিয়েছেন, কানাডা স্পেস এজেন্সি ও নাসার কাজের সঙ্গে তাঁর কাজ পৃথক।

কানাডা স্পেস এজেন্সিতে মহাকাশযাত্রী নির্বাচনের প্রক্রিয়া চলছে। কিন্তু তিনি সেই নির্বাচনের অংশ নন। এ ব্যাপারে সম্প্রচারিত খবরে ভুল তথ্য পরিবেশিত হয়েছে বলেই জানিয়েছেন সাওয়ানা। তবে যে দুই প্রজেক্ট ( Project Possum, The PHEnOM Project) নিয়ে কথা হচ্ছে, তার একনিষ্ঠ কর্মী তিনি।

তবে মহাকাশযাত্রার ক্ষেত্রে তাঁর অন্যান্য সহকর্মীদের মতো একই অবস্থানে আছেন তিনি। সেইসঙ্গে আরও একটি পরিষ্কার করেছেন তিনি। অনেকে তাঁকে স্নায়ুরোগ বিশেষজ্ঞ হিসেবে ব্যাখ্যা করেছেন। কিন্তু তিনি স্নায়ুরোগ বিশেষজ্ঞ নন। জেনারেল প্র্যাকটিসের অনুমোদন রয়েছে তাঁর। নিউরোসার্জারিতে তিনি কিছুদিন প্রশিক্ষণ নিয়েছিলেন বলেও জানিয়ে দেন শাওনা।

 


মন্তব্য