kalerkantho


সন্তানস্নেহের বিরল নজির গড়লো মা খরগোশ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সন্তানস্নেহের বিরল নজির গড়লো মা খরগোশ

মা এবং সন্তানের সম্পর্কের মতো পবিত্র সম্পর্ক পৃথিবীতে বিরল। একজন মায়ের কাছে তার সন্তানের চেয়ে মূল্যবান আর কিছুই নেই।

এই নিয়ম প্রাণীজগতের সর্বত্র প্রযোজ্য। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে ওঠা একটি ভিডিও এ সেই নিয়মই যেন নতুন করে প্রমাণিত হয়েছে। নিজের সন্তানকে বাঁচাতে এক খরগোশ মা কী করতে পারে, তা দেখে বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছে দর্শককুল।  

ভিডিও টির উৎস অজানা। তবে ভিডিও যারা শ্যুট করেছেন, তাদের মুখের কথা যেটুকু শোনা যাচ্ছে ভিস্যুয়ালের নেপথ্যে, তা থেকে অনুমান করা যাচ্ছে, ভি়ডিও টি শ্রীলঙ্কার। একটি ছোট খরগোশ শাবককে নিজের কবলে নিয়ে ফেলেছে একটি কালো রঙের বিষধর সাপ। সেই সাক্ষাৎ মৃত্যুদূতের কবলে ছোট খরগোশটি নিতান্ত অসহায়। ছটফট করার ক্ষমতাও তখন তার নেই। নিজের লেজে পেঁচিয়ে ধরে বিশালাকার সাপটি তখন একটু একটু করে খরগোশ শাবকটিকে গিলে খাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

কিন্তু তখনও সে জানে না, তার ভাগ্য এতটাও প্রসন্ন নয় তার প্রতি।  

একটু পরেই দেখা যাচ্ছে, বাচ্চা খরগোশটির মা কোথা থেকে দৌড়ে এসে ঝাঁপিয়ে পড়ছে সাপটির উপর। এই আচমকা আক্রমণে বিষধর জীবটি তার কবল থেকে ছেড়ে দিচ্ছে ছোট্ট খরগোশটিকে। কিন্তু সাপটি অতো সহজে হার মানতে রাজি নয়। সে আবার ঘুরে আক্রমণ করছে মা খরগোশকে। শুরু হচ্ছে লড়াই। সাপের অস্ত্র তার বিষাক্ত ছোবল, আর খরগোশের অস্ত্র তার সন্তানস্নেহ। এই অসম লড়াইয়ে শেষ পর্যন্ত কিন্তু হার মানতে বাধ্য হচ্ছে সাপটি। তখন খাদ্যের থেকেও তার কাছে জরু‌রি মা খরগোশের ধারালো দাঁতের হাত থেকে নিজেকে বাঁচানো। মা আর বাচ্চাকে ছেড়ে সে দ্রুতবেগে পালাতে শুরু করছে।  
কিন্তু মা খরগোশ শিশুর নিরাপত্তা সম্পর্কে সম্পূর্ণ নিশ্চিন্ত হতে চায়। সে তাই সাপটিকে তাড়া করে একেবারে পগারপার করে দিয়ে এসেছে।  


মন্তব্য