kalerkantho


যত সন্তান তত ঝুঁকি!

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৩৮



যত সন্তান তত ঝুঁকি!

অধিক সন্তান গ্রহণ করলে বাবা-মায়ের ওপর যে বাড়তি ঝুঁকি সৃষ্টি হয়, তা অনেকেই জানেন না। যদিও সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় বিষয়টির গুরুত্ব নতুন করে জানা যাচ্ছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
গবেষকরা জানিয়েছেন, অধিক সন্তান নেওয়ার ফলে নানা ঝামেলায় পিতা-মাতা উভয়েরই হৃদরোগের ঝুঁকি বাড়ে। এর বাইরে নন পিতা কিংবা মাতা কেউই।
এ বিষয়ে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজির চেয়ারপার্সন ও গবেষক প্রফেসর ভ্যেরা রেগিটজ-জাগ্রোসেক বলেন, দুটি সাম্প্রতিক গবেষণার আলোকে দেখা গেছে, সন্তানের সংখ্যার ওপর ভিত্তি করে বাবা-মায়ের হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। এ বাড়তি ঝুঁকির ফলে প্রভাবিত হচ্ছেন নারীরাও। এছাড়া এতে পুরুষের হৃদরোগের ঝুঁকিও বাড়ছে।
সাম্প্রতিক যে দুটি গবেষণার ভিত্তিতে হৃদরোগের এ তথ্য জানাচ্ছেন গবেষকরা, তার একটি চীনে পরিচালিত হয়েছে। এতে গবেষকরা প্রায় পাঁচ লাখ মানুষের সন্তানের সংখ্যা ও হৃদরোগ ও স্ট্রোকের হার বিবেচনা করেন। এতে দেখা যায়, সন্তানের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঝুঁকি বাড়ছে হৃদরোগেরও।


গবেষকরা জানান, যে বাবা-মায়ের একটি সন্তান রয়েছে তাদের হৃদরোগের ঝুঁকি কম। এরপর সন্তানের সংখ্যঅ দুটি হয়ে গেলে হৃদরোগের ঝুঁকি আগের তুলনায় কিছুটা বৃদ্ধি পায়। এভাবে সন্তানের সংখ্যা যত বাড়ে হৃদরোগের ঝুঁকি তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে।
তবে গবেষকরা বলছেন, শুধু হৃদরোগই নয় আরও কিছু রোগের ঝুঁকি বাড়তে পারে সন্তানের সংখ্যা বাড়লে। এক্ষেত্রে হৃদরোগের পাশাপাশি স্ট্রোক ও ডায়াবেটিসের ঝুঁকিও বৃদ্ধি পায়।


মন্তব্য