kalerkantho


সাইবার রিভেঞ্জ: এবার প্রেমিকার প্রতিশোধ...

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৫৫



সাইবার রিভেঞ্জ: এবার প্রেমিকার প্রতিশোধ...

ইন্টারনেটের দুনিয়ায় সাধারণত 'সাইবার রিভেঞ্জের' শিকার হয়ে থাকেন নারীরাই। কিন্তু অনলাইনে এই প্রতিশোধের খেলায় পরিস্থিতি বদলে যাওয়ার নমুনা দেখা যাচ্ছে। মেয়েরা আর এই অন্যায়ের শিকার হয়ে চুপচাপ বসে থাকার নয়। অন্তত তা বুঝে ফেলেছেন ভারতের গুহরাটের ভারোদারা শহরের এক তরুণ। হঠাৎ করেই তিনি দেখলেন, তার নামে একটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে। সেখানে তার এমন কিছু ছবি তুলে দেওয়া হয়েছে তা দারুণ আপত্তিকর। সোশাল মিডিয়ায় এমন ছবি দেখে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছেন তিনি।

কারণ বুঝতে বেশি সময় লাগেনি তরুণের। সম্প্রতি প্রেমিকার সঙ্গে সম্পর্ক শেষ হয়েছে তার। এটা সহ্য করতে পারেননি প্রেমিকা। তিনি প্রতিশোধপরায়ণ হয়ে ওঠে প্রেমিকের প্রতি।

সম্পর্কের সময় প্রেমিকের অনেক ছবি তার কাছে ছিল। সেখান থেকে 'একান্ত ব্যক্তিগত' কিছু ছবি মেয়েটি ওই ফেক অ্যাকাউন্টে প্রকাশ করে দিয়েছেন। অবশ্য এখন পর্যন্ত তরুণ এ বিষয়ে পুলিশের কাছে কোনো অভিযোগ ঠুকে দেননি। তবে তার পরিবার আহমেদাবাদের কয়েকটি আইন সংস্থার সঙ্গে কথা বলছেন। এরা সাইবার আইন বিষয়ে কাজ করে।

সাধারণত এ অবস্থার শিকার হয়ে থাকেন মেয়েরা। সম্পর্কে বিচ্ছেদ ঘটলেই প্রেমিক মেয়েটির এমন সব ছবি বা অন্যান্য বিষয় প্রকাশ করেন যা মোটেও গ্রহণযোগ্য নয়। প্রতিশোধ নেওয়ার জন্য এই আপত্তিকর উপায় গ্রহণ করা হয়।

মজার বিষয় হলো, এসব ছবি প্রকাশের পর বেরিয়ে এসেছে যে, ওই ছেলেটির আরো কয়েকটি মেয়ের সঙ্গে সম্পর্ক ছিল। মূলত 'নিরাপদ ইন্টারনেট ডে' উপলক্ষে এই ঘটনাকে বিশ্লেষণ করা হচ্ছে। বলা হচ্ছে, সাইবার জগগে নারী-পুরুষ সকলেই অনিরাপদ। তাই নিরাপত্তা বজায় রাখতে উভয়কেই সচেতন হতে হবে।

গুজরাটের পুলিশ জানায়, তাদের কাছে এ বিষয়ে কমপক্ষে ৩০০টি অভিযোগ দায়ের করা হয়েছে। এদের ৪০ শতাংশই নারী। ইন্টারনেটে সাধারণত মেয়েরাই প্রতিশোধের শিকার হন। ভুল তাদেরও রয়েছে। একান্ত ব্যক্তিগত তথ্য ও ছবি দিয়ে মেয়েরা নিজেদের বিপদের মুখে ঠেলে দেন। সূত্র: হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য