kalerkantho


সবচেয়ে মিষ্টি চাকরি 'চকলেট টেস্টার'!

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪১



সবচেয়ে মিষ্টি চাকরি 'চকলেট টেস্টার'!

চাকরির ক্ষেত্রে প্রায় সব মানুষেরই যেন অভিযোগের শেষ নেই। আর যারা কর্মক্ষেত্রে এ ধরনের সমস্যার কোনো কূলকিনারা পাচ্ছেন না, তারা এবার মজার এ চাকরির সন্ধান করতে পারেন।

হ্যাঁ, ঠিকই পড়েছেন চাকরিটি হলো চকলেট টেস্টারের! অর্থাৎ নানা ধরনের চকলেটের স্বাদ পরীক্ষা করাই এ চাকরিজীবীর কাজ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।
চকলেটপ্রেমীদের জন্য এ চাকরি যেন জীবনের স্বপ্ন পূরণের একটি দারুণ সুযোগ। কারণ এ চাকরিতে প্রধান কাজ হলো শুধু চকলেটের স্বাদ নেওয়া। নানা ধরনের চকলেট থেকে তার স্বাদের তারতম্য পর্যালোচনা করা ও সে অনুযায়ী নিজের মতামত দেওয়া হলো এ চাকরির দায়িত্ব।
বাংলাদেশে চকলেট টেস্টারের চাকরি প্রদানকারী কোনো প্রতিষ্ঠানের খোঁজ পাওয়া যায়নি। তবে সম্প্রতি এ ধরনের একটি চাকরির সন্ধান পাওয়া গেছে মন্ডেলজ ইন্টারন্যাশনালের। ইউরোপভিত্তিক এ প্রতিষ্ঠানটি বিশ্বখ্যাত নানা চকলেট উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে। আর এ কারণে তারা তাদের চকলেট পরীক্ষা করার জন্যও কয়েকজন চকলেট টেস্টারের সহায়তা নেয়।
যেসব প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে মন্ডেলজ ইন্টারন্যাশনাল তাদের মধ্যে রয়েছে ক্যাডবেরি, মিল্কস, প্রিন্স অ্যান্ড ওরিওর মতো বড় প্রতিষ্ঠানও।
চকলেট টেস্টারের নতুন পদগুলোতে যারা নিয়োগ পাবেন তাদের এসব প্রতিষ্ঠানের বিভিন্ন চকলেট নিয়মিত পরীক্ষা করে দেখতে হবে যে, এগুলোর স্বাদ-গন্ধ ইত্যাদি ঠিক আছে কি না।
মন্ডেলজ ইন্টারন্যাশনালের চাকরির বিজ্ঞাপনে জানানো হয়েছে, তাদের চকলেট টেস্টারের কাজ হবে বিভিন্ন চকলেট ও কোকোয়া পানীয়ের স্বাদ বিষয়ে পরিষ্কার ধারণা থাকতে হবে।


মন্তব্য