kalerkantho


বইমেলায় শোয়াইব জিবরানের ৪টি বই

কালের কণ্ঠ অনলাইন   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:২৫



বইমেলায় শোয়াইব জিবরানের ৪টি বই

কম লেখেন, হয়ত গুনে গুনে। তবে যা লেখেন, যতটুকু লেখেন, তা পাঠ-প্রয়োজনীয়।

তার অতি বিনয়ী ভক্ত-পাঠকরা আবার একে বলেন- অবশ্যপাঠ্য। সাধারণ পাঠকদের কাছে তিনি শোয়াইব জিবরান আর গবেষণা গ্রন্থ পাঠকারীদের কাছে তিনি ড. শোয়াইব জিবরান। যাই হোক, তিনি একাধারে শিক্ষক. গবেষক ও শব্দ-সচেতন কবি।

১৯৯৬ সালে বাংলা একাডেমি থেকে প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ 'কাঠ চেরাইয়ের শব্দ'তেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন, আসছেন স্বতন্ত্র কাব্যভাবনা নিয়ে। এরপর খুব বেশি লেখেননি। বারবার বিরতি নিয়েছেন। আসলে সস্তা বা ধামাধরা লেখালেখির পথ মাড়াননি। তার কবিতার সবচেয়ে বড় যে বিষয়টি তা হলো, প্রতিটি নতুন কবিতায় তিনি নিজেকে ছাড়িয়ে আরও খানিকটা উঁচুতে উঠে যান।  

এবারের বইমেলায় তিনি আসছেন চারটি বই নিয়ে।

একটি আনকোরা নতুন কবিতার বই। একটি পুরনো কাব্যগ্রন্থের পুনর্মুদ্রণ আর একটি গবেষণা পুস্তক। আসছে একটি অনুবাদ গ্রন্থ। রলাঁ বার্থের 'দি ডেথ অব দ্য অথর’।

বরাবরের মতো খুব বেশি উচ্ছ্বাস নেই তার নতুন বই নিয়ে। উত্তাপহীন কণ্ঠে কালের কণ্ঠকে বললেন, একটা একদম নতুন কবিতার বই ইতিমধ্যে এসেছে চৈতন্য প্রকাশনী থেকে। নাম 'ঘোর ও শূন্য জলধিপুরাণ'। আমার প্রথম কাব্যগ্রন্থ, যা ১৯৯৬ সালে প্রকাশিত হয়েছিল বাংলা একাডেমি থেকে, সেটারই পুনর্মুদ্রণ হচ্ছে আবার। নতুন আঙ্গিকে প্রকাশিত হচ্ছে প্রকাশনা প্রতিষ্ঠান জেব্রাক্রসিং থেকে। 'কাঠ চেরাইয়ের শব্দ' প্রকাশিত হয়েছিল বাংলা একাডেমির 'তরুণ লেখক প্রকল্প'র অধীনে। আর তৃতীয় বইটি একটি গবেষণা গ্রন্থ। নাম 'শিক্ষা পরিভাষা'।

শিক্ষা পরিভাষা প্রসঙ্গে শোয়াইব জিবরান কালের কণ্ঠকে জানান, এটি একটি শিক্ষাসংশ্লিষ্ট বিদেশি শব্দের সমুচিত বাংলা প্রতিশব্দ কোষ-গ্রন্থ। শিক্ষা নিয়ে যারা কাজ করবেন, তাদের জন্য এটি একটি প্রয়োজনীয় বই। শিক্ষাবিজ্ঞান ও শিক্ষাতত্ত্ব নিয়ে আমি প্রায় দেড় যুগ ধরে কাজ করছি। আর তাই, শিক্ষা নিয়ে আমার বেশ কিছু বাস্তব অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে। আমি চেষ্টা করেছি, সে আলোকে এ কাজটি করার। এটা শিক্ষার কোনো তাত্ত্বিক মূল্যায়ন নয়, শুধু এমন কিছু বিদেশি শব্দের সঠিক বাংলা প্রতিশব্দ, যা আমরা প্রায়ই ভুল করে থাকি। এই বইটিতে তিন হাজার বিদেশি শব্দের সঠিক ও শুদ্ধ বাংলা প্রতিশব্দ দেওয়া হয়েছে। শিক্ষাবিষয়ক একটি প্রয়োজনীয় বই হতে পারে এটি।

লেখক শোয়াইব জিবরানের জন্ম ৮ এপ্রিল, মৌলভীবাজারে। মূলত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেও বর্তমানে কাজ করছেন জাতিসংঘ শিশু তহবিলের শিক্ষা পরামর্শক হিসেবে।

 


মন্তব্য