kalerkantho


কি করবেন লং ডিসটেন্স সম্পর্ক টিকিয়ে রাখতে?

কালের কণ্ঠ অনলাইন   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৩৪



কি করবেন লং ডিসটেন্স সম্পর্ক টিকিয়ে রাখতে?

সম্পর্ক মোটেই কোনো ছেলেখেলা নয়। একটি ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে দুপক্ষেরই চেষ্টা এবং অবদান প্রয়োজন। একই ঘরে থেকেও যেখানে অনেক সময় ভুল বোঝাবুঝি তৈরি হতে পারে, সেখানে যদি দুইজন দুইদেশে থাকেন তবে ভালোবাসা টিকিয়ে রাখতে কিন্তু দায়িত্ব আরও অনেক বেড়ে যায়।

কাজ বা পড়াশোনার খাতিরে এখন অনেকেই পাড়ি জমাচ্ছে ভিনদেশে। পেছনে রয়ে যাচ্ছে পরিবার আর ভালোবাসার মানুষগুলো। বিয়ে বা প্রেম সম্পর্কের স্ট্যাটাস যাই হোক না কেন, লং ডিস্টেন্স রিলেশনশিপ এর ক্ষেত্রে পারস্পরিক বোঝাপড়া এবং আস্থা অত্যন্ত জরুরি। এ ধরনের সম্পর্কের ক্ষেত্রে কিছু দিক লক্ষ্য রাখা জরুরি।  

দূরত্ব কবে দূর হবে?
যখন কেউ কাজ বা পড়াশুনার খাতিরে দেশের বাইরে যান, তখন তারা ঠিক কতদিনে দেশে ফিরতে পারবেন বা প্রিয়জনের কাছে যেতে পারবেন, তার কোনো নিশ্চয়তা থাকে না। হতে পারে ছয় মাস বা বছর। তাই এই সময়টা কীভাবে পার করবেন এবং কীভাবে যোগাযোগ চলবে, তা দুইজনের আগেই ঠিক করে নিতে হবে।


সময় বুঝে যোগাযোগ করুন
দেশ আলাদা হওয়া মানে সময়েরও বড় একটি পার্থক্য তৈরি হওয়া।

কোনো কোনো ক্ষেত্রে তা হয় রাতদিনের তফাৎ। এমন পরিস্থিতিতে দুইজনের সুবিধা-অসুবিধা মিলিয়ে একে অপরের সঙ্গে যোগাযোগের সময় ঠিক করে নিতে হবে। এ ধরনের সম্পর্কের ক্ষেত্রে একে অপরের সঙ্গে যোগাযোগ করার বিষয়টিও নিয়মমাফিক রুটিনের মধ্যে চলে আসে। কারণ এক দেশে থাকাকালীন চাইলেই একে অপরকে ফোন করতে পারতেন বা দেখা করতে চলে যেতেন, যা দূরত্ব বাড়ার সঙ্গে সঙ্গে আর সম্ভব হয় না। তাই এমন পরিস্থিতি মেনে নিয়েই যোগাযোগ বজায় রাখতে হবে। এক্ষেত্রে দু’জনেরই তৎপর হতে হবে। নতুবা চোখের আড়াল, মনের আড়াল এমন পরিস্থিতি তৈরি হতে কিন্তু বেশি দেরি হবে না। যদি দুইজনের দেশের সময় একদমই বিপরীত হয়, তাহলে যে কোনো একজনকে ছাড় দিতেই হবে। তার কষ্ট হলেও রাত জেগে কথা বলতে হবে বা খুব ভোরে উঠতে হবে। প্রতিটি ছোট ছোট বিষয়ই সম্পর্ক সুন্দরভাবে টিকিয়ে রাখার জন্য জরুরি।


মন্তব্য