kalerkantho


টমেটো কেন স্বাদ হারাচ্ছে?

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪১



টমেটো কেন স্বাদ হারাচ্ছে?

আপনি কি কখনো ভেবে দেখেছেন দোকান থেকে কেনা বেশিরভাগ টমেটোই স্বাদহীন? এর মূল কারণ কৃষকরা এখন টমেটো বিক্রি করে শুধু আয় বাড়াতে চান। ফলে তারা শুধু উচ্চ ফলনশীল জাতের টমেটোরই চাষ করেন। আর জেনেটিকভাবে উচ্চ ফলনশীল জাতগুলো খুব একটা সুস্বাদু নয়। এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং করে উচ্চফলনশীল জাতের টমেটো উদ্ভাবনের সময় স্বাদ অটুট রাখার বিষয়েও খুব একটা নজর দেওয়া হয় না। নতুন এক গবেষণায় এমনটাই প্রমাণিত হয়েছে।
“ভোক্তারা প্রায়ই অভিযোগ করেন আধুনিক জাতের টমেটোতে স্বাদ-গন্ধ খুবই কম। এখনকার বেশিরভাগ টমেটো অনেকটা পানি বোমার মতো”, বলেছেন গবেষণাটির উপপ্রধান স্যানওয়েন হুয়াং। তিনি চাইনিজ অ্যাকাডেমি অফ এগ্রিকালচারাল সায়েন্সের এগ্রিকালচারাল জেনোম ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেব কর্মরত আছেন।
গবেষণায় দেখা গেছে, আধুনিক কালের টমেটো চাষীরা গুনগত মানের চেয়ে বরং টমেটোর আকারকে বেশি গুরুত্ব দেন। কারণ ভোক্তারাও বড় আকারের টমোটো বেশি পছন্দ করেন। এছাড়া শক্ত জাতের টমেটো চাষ করতে চান উৎপাদকরা। কারণ শক্ত জাতের টমেটো পরিবহনে সমস্য হয় না। কিন্তু স্বাদ-গন্ধ একেবারেই উপেক্ষা করা হয়।
ফলে ক্রমান্বয়ে সুস্বাদু টমেটোর জাতগুলো সব এখন প্রায় বিলুপ্তির মুখে রয়েছে।
তবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং করে স্বাদহীন টমেটোর জাতগুলোর মধ্যে সুস্বাদু টমেটোর জিন ঢুকিয়ে দিয়ে পুনরায় সুস্বাদু জাতের টমেটো উৎপাদন বাড়ানো সম্ভব হবে। এমনটাই আশা প্রকাশ করেছেন গবেষকরা।
গবেষণাটি গত ২৬ জানুয়ারি সায়েন্স নামের সাময়িকিতে প্রকাশিত হয়।
সূত্র: লাইভ সায়েন্স


মন্তব্য