kalerkantho


খাবারের নাম 'স্বর্ণের খোঁজে কুকুর' পরিবেশন করা হয় আইপ্যাডে!

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:০৬



খাবারের নাম 'স্বর্ণের খোঁজে কুকুর' পরিবেশন করা হয় আইপ্যাডে!

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিস্কোর একটি রেস্তোরাঁয় খাবার পরিবেশনের আজব কায়দা তাজ্জব করে দিচ্ছে অনেককেই। তারা আইপ্যাডে করে পরিবেশন করছে বিশেষ এক মেনু যার নামটিও চমকে ওঠার মতো। 'অ্যা ডগ ইন সার্চ অব গোল্ড' (স্বর্ণের খোঁজে কুকুর) নামের ওই খাবার কোনো থালায় নয়, আইপ্যাডে করে খেতে দেওয়া হয় গ্রাহককে।

এ সময় আইপ্যাডে চলতে থাকে একটি গান যার কথা অনেকটা এ রকম 'মাটির নিচে জন্মানো মাশরুম খুঁজছে কুকুর'। একই সঙ্গে আইপ্যাডের স্ক্রিনে দেখা যায় জঙ্গলে কন্দজাতীয় ছত্রাকের খোঁজে ছুটছে একটি কুকুর। আইপ্যাড-থালায় যে খাবারটি পরিবেশন করা হয় তার দামও স্বর্ণের মতোই, আকাশছোঁয়া।

কুইন্স অ্যান্ড আইপ্যাড নামের তিন তারকা মানের ওই রেস্তোরাঁয় খাবার পরিবেশন করা অ্যাপল আইপ্যাডটি বিশেষ একটি আবরণে ভরা থাকে যার কারণে ওপরে পরিবেশন করা খাবারের সঙ্গে এর কোনো ছোঁয়া লাগে না। তবে একই ধরনের রেস্তোরাঁ যুক্তরাজ্যেও আছে। সেখানকার ওই রেস্তোরাঁয় অবশ্য সরাসরি আইপ্যাডের ওপরই খাবার বেড়ে দেওয়া হয়।

কুইন্স অ্যান্ড আইপ্যাড নামের মার্কিন রেস্তোরাঁটিতে প্লেট হিসেবে ব্যবহারের জন্য মোট ২০টি আইপ্যাড রয়েছে।

প্রতিষ্ঠানের একজন বাবুর্চি জানান, ২২০ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৭ হাজার টাকা) দামের ওই খাবার এভাবে পরিবেশনের একটি বিশেষ কারণ রয়েছে। তারা চান খাবার তৈরির শিল্পকে আধুনিক প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করতে যাতে লোকজন আরও শিক্ষিত হয়ে ওঠে।

এই কথায় প্রশ্ন উঠতে পারে আইপ্যাডে খাবার দিয়ে কীভাবে মানুষকে শিক্ষিত করা যায়? এর উত্তরে রেস্টুরেন্টওয়ালাদের যুক্তি হচ্ছে- অনেকেই হয়ত জানেন না যে কুকুর নাক দিয়ে শুঁকেই মাটির নিচে মাশরুম অর্থাৎ ব্যাঙের ছাতার খোঁজ করে থাকে। অর্থাৎ আইপ্যাডের প্রযুক্তিকৌশল ওই খাবার খুঁজে বের করেছে?

রেস্টুরেন্টওয়ালাদের যুক্তি খুবই গোলমেলে ঠেকলেও বেশ দামি ওই খাবার খানেওয়ালার কমতি নেই সানফ্রান্সিস্কোতে।
সূত্র : মার্কারিনিউজ, এনবিটি   

 

 

   

 

 

 

 

 

 

 


মন্তব্য