kalerkantho


নতুন গবেষণায় প্রমাণিত

মৃত্যুর পরও দেহে প্রাণ থাকে!

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৯



মৃত্যুর পরও দেহে প্রাণ থাকে!

এমনকি ডাক্তাররাও কাউকে মৃত ঘোষণা করার পর তার দেহের কিছু অংশে প্রাণ বজায় থাকে। নতুন এক গবেষণায় এই বিস্ময়কর তথ্য পাওয়া গেছে।
নতুন এই গবেষণায় দেখা গেছে, অনেক ক্ষেত্রে মৃত্যুর পর জিনগত তৎপরতা আরো বৃদ্ধি পায়। এই গবেষণায় মুত্যুর পর মানুষের পোস্টমর্টেম তৎপরতা অনুসরণ করা হয়। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ওপেন বায়োলজি নামের জার্নালে।
ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং আলবামা স্টেট বিশ্ববিদ্যালয় এর সিনিয়র গবেষক পিটার নোবেল বলেন, “যখন কোনো প্রাণি মারা যায় তখন এর সবগুলো প্রাণকোষই মরে যায় না। ভিন্ন ভিন্ন প্রাণকোষের ভিন্ন ভিন্ন জীবনকাল, প্রজন্ম সময় এবং তীব্র চাপের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা থাকে। ”
এমনকি, কিছু প্রাণকোষ ওই প্রাণিটি মারা যাওয়ার পরও বেঁচে থাকার জন্য যুদ্ধ করতে থাকে।
তিনি বলেন, কোনো প্রাণির মৃত্যুর পরও তার দেহের কিছু প্রাণকোষ বেঁচে থাকে এবং নিজেদেরকে মেরামত করার চেষ্টা করে। বিশেষকরে স্টেম সেলের ক্ষেত্রে এমনটা দেখা যায় বেশি।
অ্যালেক্স পোজিটকোভের নেতৃত্বাধীন ওই আন্তর্জাতিক গবেষকদল জেব্রাফিশ এবং ইদুরের ওপর এই গবেষণা চালান। তাদের বিশ্বাস মানুষসহ অন্যান্য প্রাণিদের বেলায়ও এমনটা ঘটে।
অবসাদ, রোগ প্রতিরোধ, প্রদাহ, ক্যান্সার এবং অন্যান্য উপদানের সঙ্গে সংশ্লিষ্ট জিন ট্রান্সক্রিপশন মৃত্যুর পরপরই বাড়তে থাকে। আর কোনো ব্যাক্তিকে পুরোপুরি মৃত ঘোষণা করার কয়েক ঘন্টা বা কয়েক দিন পরও এটা ঘটতে পারে।
এমনকি আরো বিস্ময়কর বিষয় হলো ভ্রুণের উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট জিন ট্রান্সক্রিপশনও বাড়ে।
সূত্র: লাইভ সায়েন্স


মন্তব্য