kalerkantho


বক্ষবন্ধনী ও স্বাস্থ্য সতর্কতা

কালের কণ্ঠ অনলাইন   

৮ ডিসেম্বর, ২০১৬ ০০:১৩



বক্ষবন্ধনী ও স্বাস্থ্য সতর্কতা

সবাই জানেন, কিন্তু সকলেই বিশেষ করে মেয়েরাই এই বিষটাকে নিয়ে এড়িয়ে যাওয়ার পথ খোঁজেন। শুধু সুন্দর শরীর-গঠনের জন্যই নয়, সুস্থ রাখতেও অপরিহার্য হল অন্তর্বাস।

বিশেষজ্ঞদের কথায়, অধিকাংশ মহিলাদের একটা বাজে স্বভাব থাকে। যারা ব্রা বা অন্তর্বাসটি যতক্ষণ না জীর্ন হচ্ছে, ততক্ষণ সেটি ব্যবহার করেই যান। জানেন না, দীর্ঘদিন ধরে একই ব্রা ব্যবহার করলে শরীরে এর কতটা প্রভাব ফেলে।

অনেক অন্তর্বাসে ইমিটেশন হুক থাকে, যার থেকে ঘামে বা অন্য কারণে এলার্জি বা চুলকানি হতে পারে। এমন মেটাল গোছের হুক দেওয়া ব্রা ব্যবহার না করাই ভালো।

অনেকেই ভাবেন, যা হোক একটা পড়লেই হয়। ভাবনাতেই গলদ। ভুল মাপের ব্রা ব্যবহার করলে এলার্জি বা চুলকানি তো হবেই, শরীরের সঙ্গে ঘষা লেগে চামড়ার উপর রক্ত বসে যেতে পারে। এছাড়া ব্রা-এর স্ট্রাপসেরও সমস্যা থাকলে ঘাড় ও পিঠের যন্ত্রণায় ভুগতে হতে পারে।

অভিজ্ঞতায় দেখা গিয়েছে, কাপ সাইজ ব্রা বছরে ৬ বার পরিবর্তন করতে পারেন। সুতরাং আপনার শরীরের গঠন অনুযায়ী প্রতি ৩ মাস অন্তর অন্তর্বাস দেখে নিতে পারেন। খুব বেশি আঁটসাঁট হলে ব্যাকটেরিয়া ইনফেকশনের কারণে নানারকম রোগের জন্ম হতে পারে। টাইট ব্রা ব্যবহারের ফলে মহিলাদের ব্রেস্ট ক্যানসারও হতে পারে।

যদি আপনার শরীরে এলার্জির লক্ষণ আগে থেকেই থাকে, তাহলে ব্রায়ের স্ট্রাপ আলগা করে পড়ুন। মেটাল বা ইমিটেশন দেওয়া হুকের ব্রা না পড়াই ভালো।

দুদিন পরপর একই ব্রা পড়া বাঞ্ছনীয় নয়। তবে অন্তর্বাসকেও শ্বাস নিতে দিন। অন্তর্বাস যাতে অল্টারনেট করে পড়তে পারেন, এমন ব্যবস্থা করে রাখুন, আগে থেকেই। শরীর ও মনকে সুস্থ রাখতে সঠিক ব্যবহার কীভাবে করবেন, তা অবশ্যই জানা উচিত সব মহিলাদের।

- এই সময়



মন্তব্য