kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বর পেটানোয় ভারতীয় নারীরা বিশ্বে তৃতীয়!

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ২২:০২



বর পেটানোয় ভারতীয় নারীরা বিশ্বে তৃতীয়!

নারী নির্যাতন রোধ করার বিষয়ে সারাবিশ্বে যখন তীব্র আন্দোলন গড়ে উঠছে ঠিক সেই সময়ই অবাক করে দেওয়ার মত এক সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হলো। বর পেটানোয় ভারতীয় নারীরা নাকি বিশ্বে তৃতীয়! তবে পুরুষরা যেরকম অমানবিকভাবে বধু নির্যাতন করে ততটা নৃশংস নারীরা নন।

তবে বিষয়টা কী?

তবে ইউএন-এর সমীক্ষা রিপোর্ট বলছে, বর পেটানোয় প্রথম স্থানে আছেন মিশরের মহিলারা। সেখানে অন্তত ৬৬ শতাংশ মহিলা বরকে মারধর ও নানাভাবে হেনস্তা করেছেন। তারপর ফ্যামিলি কোর্টে বিচ্ছেদের মামলা করেছেন। তালিকায় দ্বিতীয় স্থানেই আছে ব্রিটেন। আশ্চর্যজনকভাবে তৃতীয় স্থান দখল করেছে ভারত। যেখানে নারী নির্যাতনের হার প্রবল!

বিয়ে, যৌতুক কিংবা স্বামীর মানসিক বিকৃতির কবলে পড়ে নারীরা যেভাবে নির্যাতিত হচ্ছেন তেমন পাল্টা মার দেওয়ার ঘটনা অস্বাভাবিক কিছু নয়। প্রত্যেকেরই বাঁচার অধিকার আছে। কিন্তু  নারীরা সাধারণত মারধরের ক্ষেত্রে মূলত বেলনচাকি-সহ রান্নাঘরের সামগ্রী, বেল্ট ও জুতোই হাতে তুলে নেন। তাই এতে নৃশংসতার পরিমাণ কম বলে রিপোর্টে প্রকাশ।

এই সমীক্ষা প্রকাশ হওয়া মাত্র ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। নিঃশব্দে হলেও বহু পুরুষ এই সমীক্ষার সঙ্গে একমত হবেন বলে মনে করছেন অনেকে। অন্যদিকে এই তথ্যকে ইতিবাচক হিসেবেই দেখছেন নারীবাদীরা। তাদের মতে, নারী নির্যাতনের ঘটনা ঘটলেও মেয়েরা যে পড়ে পড়ে মার খাওয়ার পাত্রী নন তা পরিস্কার হয়ে গেল এই সমীক্ষায়।


মন্তব্য