kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রতিবন্ধিতা নিরাময় থেকে যে কারণে সরে আসলো 'অটিজম স্পিকস'

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৬:২২



প্রতিবন্ধিতা নিরাময় থেকে যে কারণে সরে আসলো 'অটিজম স্পিকস'

প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে এমন আমেরিকার সবচেয়ে বড় প্রতিষ্ঠানটির নাম 'অটিজম স্পিকস'। ২০০৫ সালে প্রতিষ্ঠিত সংস্থাটি সম্প্রতি তাদের ভবিষ্যত মিশন নিয়ে সামনে এগোনোর ঘোষণা দিয়েছে।

প্রতিষ্ঠানটি প্রতিবন্ধীদের জন্য সহায়তা প্রদান করে এবং তাদের নিয়ে নানা গবেষণা চালায়।

অটিজম স্পিকস মূলত অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) নিরাময়ের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে। অবশ্য পরে তারা নিরাময় কথাটি বাদ দিয়েছে। বরং তারা প্রতিবন্ধীদের জীবনকে আরো উৎপাদনশীল করতে কাজ করে যাচ্ছে।   অলাভজনক প্রতিষ্ঠানটি প্রতিবন্ধীদের জীবনযাপনে যেকোনো সহায়তা প্রদান নিয়েই কাজ করছে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতেও বন্ধপরিকর তারা।

অ্যাডেলফি ইউনিভার্সিটির অ্যামোন স্কুল অব এডুকেশনের ক্লিনিক্যাল অ্যাসিস্টেন্ট প্রফেসর শোর জানান, পুরনো মিশনে বড় পরিবর্তনের মাধ্যমে এখন তারা প্রতিবন্ধীদের আজীবন সহায়তা প্রদানের পথে এগোচ্ছে। মিশনের এই আপডেট তাদের লক্ষ্য ও উদ্দেশ্যকে আরো বাস্তবমুখী করবে। অটিজম কেবল মানসিক সমস্যা নয়। এটা নিউরোলজিক্যাল সমস্যার উদাহরণও বটে। অটিজম মানুষের মাঝে থাকবেই। এটা জটিল জেনেটিক অবস্থার এক বিশেষ বৈশিষ্ট্য।

নতুন মিশনের মাধ্যমে প্রতিবন্ধীরা এই সমাজের কে এবং তারা কি করতে পারে তাই ফুটিয়ে তোলা হবে। এমন পদক্ষেপে উদাহরণ হতে পারে মাইক্রোসফট ও স্যাপ এর মতো প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের চাকরি পাওয়ার ঘটনা।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলসের সেন্টর ফর অফিজম রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্টের প্রতিষ্ঠাতা কোনি কাসারি বলেন, প্রতিষ্ঠানে কর্মীদের এই দল গড় উঠলে সমাজকে তাদের অবস্থান আরো স্পষ্ট হবে। এর মাধ্যমে অটিজম সম্পর্কে আরো পরিষ্কার গবেষণা সম্ভব হবে। সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য