kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশেষ খাবারে মাইগ্রেনের ব্যথা, পেছনের অদ্ভুত কারণ

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৩:৩৪



বিশেষ খাবারে মাইগ্রেনের ব্যথা, পেছনের অদ্ভুত কারণ

যারা মাইগ্রেনে ভোগেন তাদের প্রায়ই বলতে শোনা যায় যে, বিশেষ কিছু খাবারের কারণে মাথাব্যথা প্রচণ্ড বেড়ে যায়। কিন্তু নতুন এক গবেষণায় বলা হয়েছে, এ অবস্থা সৃষ্টির পেছনে মুখের ব্যাকটেরিয়ার বড় ভূমিকা রয়েছে।

গবেষণায় বলা হয়, যাদের মাইগ্রেন হয় তাদের মুখে অনেক বেশি ব্যাকটেরিয়া থাকে যা নাইট্রেট নামের রাসায়নিক পদার্থকে পরিবর্তিত করতে সক্ষম। অন্যান্য মানুষের মুখে এমনটা দেখা যায় না।

মাইগ্রেনের ব্যথা বৃদ্ধি করে এমন খাবারে থাকে নাইট্রেট। প্রক্রিয়াজাত মাংস এবং সবুজ পাতাবহুল শাকসহ বেশ কয়েক ধরনের চিকিৎসা ব্যবস্থায় নাইট্রেট উৎপন্ন হয়।

গবেষকরা দেখেছেন, মাইগ্রেনের রোগীদের মুখে ব্যাকটেরিয়ার সংখ্যা বেশি। এগুলো নাইট্রেটকে নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত করে। আর রূপান্তরিত এই এসিড মাথাব্যথার সৃষ্টি করে। এমসিস্টেমস জার্নালে এমনটাই লিখেছেন গবেষকরা।

তবে এখন পর্যন্ত গবেষণায় ব্যাকটেরিয়া ও মাইগ্রেনের মধ্যে একটি সম্পর্কই খুঁজে পাওয়া গেছে। ব্যথার কারণ হিসাবে যে ব্যাকটেরিয়া সরাসরি জড়িত তার স্পষ্ট প্রমাণ মেলেনি। আরো বিস্তৃত পরিসরে গবেষণা প্রয়োজন।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার প্রোগ্রামার অ্যানালিস্ট এবং এ-গবেষণাসংশ্লিষ্ট বিশেষজ্ঞ অ্যান্টোনিয়ো গঞ্জালেস জানান, যদি নাইট্রেস মাইগ্রেনের ব্যথা সৃষ্টিতে কাজ করে, তবে একে এড়িয়ে চলতে হবে। গবেষণাকর্মে বিশেষজ্ঞরা আমেরিকান গাট প্রজেক্ট থেকে তথ্য সংগ্রহ করেন। তারা ২০০০ ফেকাল নমুনা থেকে ১৭২টি ওরাল নমুনা গ্রহণ করেন।
সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য