kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


আপনার শরীরিক গড়নই বলে স্বাস্থ্যের হাল, জানেন?‌

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ০৩:২৮



আপনার শরীরিক গড়নই বলে স্বাস্থ্যের হাল, জানেন?‌

আপেল, নাশপাতি বা ত্রিভুজ-এই তিনের সঙ্গে স্বাস্থ্যের কী সম্পর্ক, তা কি জানেন? আপনার শরীরী গড়নে এর যে কোনও একটির মিল আপনি পাবেনই। হয় আপনার গড়ন হবে আপেল বা নাশপাতির মতো নয়তো হবে ত্রিভুজাকৃতি।

কী করে এই গড়ন চিনবেন, সে প্রসঙ্গ পরে। মোদ্দা কথাটা হল, আপনার শরীরিক গড়নই হল স্বাস্থ্যের ইন্ডিকেটর বা সূচক। কী ধরনের রোগ বাসা বাঁধতে পারে, তা কিন্তু গড়নই জানিয়ে দেয়। ফলে, যদি আমরা আগেই সতর্ক হই, সহজেই রোগভোগ এড়ানো যেতে পারে। বা, স্বাস্থ্যের ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনতে পারি।

১. দেহের আকৃতি যদি ত্রিকোণ বা ত্রিভুজের মতো হয়
যাঁদের কাঁধ চওড়া ও কোমর সরু তাঁদের গড়নই হল ত্রিকোণ। এই ধরনের শারীরিক গড়নকে 'সুইমার'স বডি'-ও বলা হয়ে থাকে। এঁরা যে সুস্বাস্থ্যের অধিকারী, এ বিষয়ে কোনও সন্দেহ নেই। মেটাবলিজম বা বিপাকক্রিয়া ভালো হওয়ার কারণে এঁদের শরীরে বাড়তি মেদ জমে না।

স্বাস্থ্যের ঝুঁকি
বিপাকক্রিয়া যত ভালোই হোক, বেশি ফ্যাট কিন্তু খাওয়া চলবে না। তাতে হার্টের নানা অসুখের আশঙ্কা বাড়বে। স্বাভাবিক মেদহীন গড়নের জন্য অতিরিক্ত ব্যায়ামও কিন্তু এঁদের জন্য নিরাপদ নয়। তাতে হাড় ভঙ্গুর হয়ে পড়তে পারে। মেডিক্যাল পরিভাষায় বলা যায় অস্টিওপরোসিসে আক্রান্ত হতে পারেন।

কী করবেন
এঁদের অ্যাড্রিনাল গ্ল্যান্ডের উপর চাপ এমনিতেই বেশি থাকে। যেটা করতে হবে, কার্বোহাইড্রেট ও মশলাদার খাবারের পরিমাণ কমিয়ে প্রোটিনের উপর বেশি জোর দিতে হবে। শরীর ধরে রাখতে মাছ-মাংস-ডিম নিয়মিত খেতে হবে।

২. আপেলের মতো গড়ন যাঁদের
আমাদের এখানে এই ধরনের শরীরী গড়নই সংখ্যায় বেশি দেখা যায়। কোমর শরীরের উপরের অংশের তুলনায় সরু হলেও পেট ও পায়ের চারপাশে মেদ জমে অনেকটা আপেলের মতো হয়ে ওঠে।

স্বাস্থ্যের জন্য ঝুঁকি
পেটে মেদ বাড়ার সঙ্গেই আমাদের স্বাস্থ্যের ঝুঁকি বেড়ে চলে। মেদ জমা হওয়ার সঙ্গে তা ভেঙে রক্তের মাধ্যমে ছড়িয়ে পড়ে। যার দরুন হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। তা ছাড়া উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো অসুখ এড়ানো সম্ভব নয়।

কী করবেন
ডায়েটের দিকে প্রথম থেকেই খেয়াল রাখতে হবে। সেইসঙ্গে নিয়মিত ব্যায়াম করা আবশ্যিক। খাদ্য তালিকায় ন্যূনতম কার্বোহাইড্রেট রেখে ফাইবার জাতীয় খাবার ও প্রোটিন বেশি রাখুন। কার্ডিও এক্সারসাইজ এবং ওয়েট ট্রেনিংয়ে জোর দিতে হবে। যাতে না ওজন বাড়ে।

৩. গড়ন যখন নাশপাতি
শরীরের উপরের অংশের তুলনায় নীচের অংশ ভারী হয়ে গেলে তাকে বলা হয় নাশপাতি গড়ন। এঁদের কোমর, পাছা ও ঊরুর ওজন খুব বেশি। সাধারণত মেয়েদেরই এমন গড়ন বেশি দেখা যায়।

স্বাস্থ্যের ঝুঁকি
ঝুঁকির নিরিখে এঁরা আপেল গড়নের থেকে নিরাপদ। হার্টের অসুখ বা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার অশাঙ্কা অনেকটাই কম। তবে, কোমরের ওজন খুব বেশি হওয়ায় অস্টিওআর্থরাইটিসে আক্রান্ত হওয়ার একটা সম্ভাবনা থাকে। তার চেয়েও যেটা ভয়ানক ওভারিয়ান ও ব্রেস্ট ক্যানসার হওয়ার ঝুঁকি। এন্ডোমেট্রিওসিসও হতে পারে।

কী করবেন
ফ্যাট জাতীয় খাবার কম খেতে হবে। ঊরু ও কোমরে জমে থাকা মেদ ঝরানোর দিকে নজর দিতে হবে। নিয়ম করে দৌড়ানোই এঁদের জন্য সবচেয়ে ভালো কাজ দেবে।

সূত্র: এই সময়


মন্তব্য