kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


কে কারণে সংযুক্ত যমজ শিশুর জন্ম হয়

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৬:২৬



কে কারণে সংযুক্ত যমজ শিশুর জন্ম হয়

যজম শিশুর জন্ম হলো। কিন্তু তাদের মাথা দুটো একটি অপরটির সঙ্গে সংযুক্ত।

তাদের আলাদা করতে অস্ত্রপচার চললো ২০ ঘণ্টারও বেশি সময় ধরে।

১৩ মাস বয়সী দুই ছেলের নাম জ্যাডন এবং আনিয়াস ম্যাকডোনাল্ড। তারা যে সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে তার নাম ক্র্যানিওপাগাস। এ পরিস্থিতিতে তারা খুলি ও মস্তিষ্কের কিছু টিস্যু ভাগাভাগি করে ব্যবহার করছে।

৪০ জনের বিশেষজ্ঞ দল অস্ত্রপচারে অংশ নেন। অক্টোবরের ১৪ তারিখ দুপুর ২টা ১৫ মিনিট সময়ে শেষ হয় অপারেশন। এসব তথ্য জানায় নিউ ইয়র্কের মন্টিফিয়োরির চিলড্রেন্স হসপিটাল।

পেডিয়াট্রিক নিউরোসার্জন ড. জেমস গুডরিচ জানান, আমরা কাজটি করতে পেরেছি। দেহের কোনো অংশ লেগে থাকা যমজ অদ্ভুত এক ঘটনা। সাধারণত যমজরা ভ্রূণে দুটো অংশ বিভক্ত হয়ে যায়। কিন্তু তারা আলাদা হওয়ার আগেই বিভক্তিকরণ প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছিল।

ভ্রূণ গঠনের ১২ দিনের মধ্যে যমজরা আলাদা হয়ে যায়। ধারণা করা হচ্ছে, এই দুই শিশুর আলাদা হওয়ার প্রক্রিয়াটি দেরি করে ঘটেছিল। আরেক ধারণায় বলা হয়, জুড়ে থাকা যমজ তৈরি হয় এমন এক ডিম্বাণু থেকে যা প্রথমেই বিভক্ত হয়ে পড়ে। কিন্তু এর পর আবারো এক হয়ে যায়।

প্রতি দুই লাখ জন্ম নেওয়া জীবিত শিশুর মধ্যে এক জোড়া অঙ্গ লেগে থাকা যমজ জন্মে সম্ভাবনা থাকে। এমন যমজের জন্ম হওয়া বিরল ঘটনা। ম্যাকডোনাল্ড যমজের এই অপারেশনটি ১৯৫২ সালের পর থেকে এই পৃথিবীতে ৫৯তম বারের মতো ঘটলো। অস্ত্রপচার সফল হলেও তাদের সুস্থ হতে এখনো অনেক সংগ্রাম করতে হবে বলে জানান বিশেষজ্ঞরা।

যমজের মা নিকোল ম্যাকডোনাল্ড জানান, কিছুই জানি না এমন একটি বিষয়ের সামনে দাঁড়িয়ে রয়েছি আমরা। আগামী কয়েক মাস খুব কঠিন যাবে। এদের বাঁচিয়ে রাখতে অনেক কিছুই করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য