kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


কেন তারা শুনতে পেলেও বুঝতে পারেন না কথা?

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৫:২৫



কেন তারা শুনতে পেলেও বুঝতে পারেন না কথা?

এমন বহু মানুষই রয়েছেন, যারা কথা শুনতে পেলেও তা বুঝতে পারেন না। এ বিষয়টি প্রায়ই বয়স্ক মানুষদের ক্ষেত্রে দেখা যায় যে, কথা বলার পরও সঠিকভাবে তারা তা বুঝতে পারেন না।

আবার কানের পরীক্ষাতে কিংবা শ্রবণশক্তি পরীক্ষাতেও এ বিষয়টি ধরা পড়ে না। কারণ শ্রবণশক্তি ঠিক থাকার পরও এমনটা হতে পারে। কিন্তু কী কারণে এ সমস্যা হয়, সম্প্রতি এক গবেষণায় সে বিষয়টি নির্ণয় করতে সক্ষম হয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের গবেষকরা এ বিষয়ে তাদের গুরুত্বপূর্ণ গবেষণাটি করেন। গবেষকরা জানান, অনেক মানুষই কথা শোনার পরও তা ধরতে পারেন না। এ জন্য তাদের কানের পরীক্ষাতেও কোনো সমস্যা পাওয়া যায় না। অনেকে আবার আশপাশের শব্দের কারণে বিক্ষিপ্ত হয়ে যান এবং সঠিকভাবে কথা ধরতে পারেন না।

কী কারণে তারা কথা শুনলেও সঠিকভাবে তা ধরতে পারেন না এ বিষয়ে গবেষণায় জানা যায় এটি মূলত মস্তিষ্কের একটি অবস্থা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে।

এ বিষয়টি গবেষণার জন্য গবেষকরা ৬১ থেকে ৭৩ বছর বয়সী সাধারণ শ্রবণশক্তির ব্যক্তিদের সঙ্গে ১৮ থেকে ৩০ বছর বয়সী সাধারণ শ্রবণশক্তির কয়েকজনের তুলনা করেন। এতে দেখা যায়, বয়স্ক ব্যক্তিদের বিভিন্ন পরিস্থিতিতে বাইরের শব্দের মাঝে নির্দিষ্ট শব্দ বা কথা বোঝার ক্ষমতা কমে যায়।

এ বিষয়ে গবেষকরা বলেন, বয়স বাড়লে বাইরের বিভিন্ন ধরনের শব্দের কারণে নির্দিষ্ট কোনো কথা মস্তিষ্কের পক্ষে নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। আর এতে বয়স্ক ব্যক্তিরা সমস্যায় পড়েন।

কিন্তু কী কারণে এ সমস্যা হয়? এ প্রসঙ্গে গবেষকরা জানান, তারা মস্তিষ্কের দুটি এলাকা নিয়ে গবেষণা করেছেন। এতে দেখা গেছে, মস্তিষ্কের একটি এলাকা শব্দ প্রক্রিয়াজাত করে। মিডব্রেনের সে এলাকাতেই শব্দগুলো আলাদা করা হয়। সেখানেই সংকেতগুলোকে আলাদা করতে সমস্যায় পড়েন বয়স্ক ব্যক্তিরা।

গবেষকরা নিশ্চিত করেছেন বয়স্ক ব্যক্তিরা শব্দ শুনতে পেলেও তা মস্তিষ্কে প্রক্রিয়াজাত করার সময় সমস্যা সৃষ্টি হয়। আর এ কারণে তা বোঝা কঠিন হয়ে পড়ে।

গবেষকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে তারা সমস্যাটি নির্ণয় করতে পেরেছেন। এরপর এ সমস্যা দূর করার উপায় নিয়ে গবেষকরা করা হবে। এ গবেষণায় হয়ত অদূর ভবিষ্যতে বয়স্ক ব্যক্তিদের কথা শোনার এ সমস্যা অনেকাংশে দূর করা সম্ভব হবে। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিউরোফিজিওলজি জার্নালে।


মন্তব্য