kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ধনী হয়েও নিউ ইয়র্কে থাকতে পারবেন না যে ৫ কারণে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১৫:৩৩



ধনী হয়েও নিউ ইয়র্কে থাকতে পারবেন না যে ৫ কারণে

পৃথিবীর যেসব শহরে জীবনযাপনের ব্যয় অনেক বেশি, তাদের মধ্যে একটি নিউ ইয়র্ক। উচ্চ পারিশ্রমীকে কাজ করলেও এখানে খরচ পুষিয়ে ওঠা যায় না।

আবার কোনভাবে আয় ও ব্যয়ের মধ্যে সামঞ্জস্য করাটাও সবার পক্ষে সম্ভব নয়। তাই পয়সার সমস্যা না থাকলেও চাইলেই তল্পিতল্পাসহ নিউ ইয়র্ক পাড়ি দেওয়া যায় না। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন ৫টি বিষয়ের কথা। পয়সা নিয়েও এই ৫টি বিষয়ে আগে থেকে ঠিক করে না রাখলে নিউ ইয়র্ক পাড়ি দেওয়া যাবে না।

১. আপনার কোনো বাজেট নেই : ভালো আয়-রোজগার থাকলে নিউ ইয়র্কে থাকার ব্যবস্থা হয়ে যাবে। অন্যান্য খরচের বিষয়ে সচেতন না থাকলে বিপদ। অর্থ কোন কোন খাতে যায় তা যদি ঠিক রাখতে না পারেন, তবে নিমিষেই সব শেষ হয়ে যাবে। তাই বেঁচে থাকার প্রতিটি ক্ষেত্রে একটা বাজেট ঠিক করতে হবে। ওয়ার্কেবল ওয়েলথ এর প্রতিষ্ঠাতা এবং ফিনানসিয়াল প্ল্যানার মেরি বেথ স্টর্জোহান বলেন, বড় শহরের বাজেট করতে একটু সাবধান থাকতে হয়। আপনার থাকার ভাড়া, খাবার, পোশাক ও অন্যান্য খরচের তালিকা করতে হবে। এ ছাড়া সঞ্চয়, অবসর এবং জরুরি প্রয়োজনে খরচ নির্দিষ্ট করা দরকার।

২. মানিয়ে চলতে রাজি নন : আপনি হয়তো একটা বিশাল বাড়ি ভাড়া নেওয়ার ক্ষমতা রাখেন। প্রতিরাতেই কি বাইরে খেতে যাবেন? বাসে না চড়ে কি ট্যাক্সি ভাড়া করবেন? যদি নিই ইয়র্কের মতো শহরে থাকতে চান তবে প্রতিটি বিষয়ে মানিয়ে চলতে হবে। আগের গোটা বাজেট এখানে পরিবর্তন করতে হবে। প্রয়োজনের ভিত্তিতে কাজ করতে হবে। এখানে আসতে হলে কেন আসছেন সেই লক্ষ্য নির্দিষ্ট করতে হবে, জানান স্টর্জোহান। যদি বড় বাড়িতে থাকা ও ট্যাক্সিতে নিয়মিত চড়ার অভ্যাসে বর্তমান থাকতে চান, তবে নিউ ইয়র্ক আপনার জন্য নয়।

৩. পরিকল্পনা নেই : অর্থ বিষয়ে কোনো পরিকল্পনা না থাকলে নিউ ইয়র্কে আসর কথা ভুলেও চিন্তা করবেন না। কেবল ওই শহরে যাওয়ার চিন্তা করলেই হবে না। এ বিষয়ে সুষ্ঠু পরিকল্পনা চাই। কেবল স্বপ্নে জর্জরিত হয়ে থাকলে চলবে না। কি কি ঘটতে পারে, কি কি সমস্যার সম্মুখীন হবেন তা আগে থেকেই ভেবে রাখতে হবে। অনাকাঙ্ক্ষিত খরচ সব সময় সামনে আসবে। সেখানে থাকা, খাওয়া ইত্যাদি বাবদ আপনার আসলে কত খরচ পড়বে তার সুনির্দিষ্ট হিসাব থাকা চাই।

৪. একাকী থাকতে চান : একা থাকাটা অনেকের কাছেই ভালো লাগে। কিন্তু নিউ ইয়র্কে প্রতিমাসে থাকার খরচ হতে পারে ৩২০০ ডলার। এই খাতে গোটা  আমেরিকার গড় খরচ ১১৫৮ ডলার। জাম্পার্স অ্যানুয়াল ন্যাশনাল রেন্ট রিপোর্ট এ তথ্য দেয়। আবার ভাড়া বেশি হলেও এখানকার অ্যাপার্টমেন্টের আকারও অনেক ছোট। দেখা যায়, মোটামুটি একা ভালোমতো থাকতে হলে মানুষের আয়ের ৬০ শতাংশ চলে যায় বাড়ি ভাড়ার পেছনে। তাই এখানে রুমমেট ছাড়া একাকী থাকা অনেক ব্যয়বহুল বিষয়। তাই থাকার বিষয়ে অবশ্যই কৌশলী হতে হবে।

৫. ভালো কোনো কারণ নেই : নিউ ইয়র্কে যেতে চান। কিন্তু এর পেছনে ভালো কোনো কারণ নেই। আসলে যৌক্তিক ও প্রয়োজনীয় কারণ ছাড়া এই শহরে আসার কোনো মানে হয় না। এখানে যা আছে অন্যান্য স্থানেও রয়েছে। সেখানে কোনো বন্ধু বা পরিবার রয়েছে? ভালো চাকরির সুযোগ আছে? যদি এমন কোনো ভালো কারণ থাকে তবে চিন্তা করতে পারেন। নয়তো তা পেরেশানিই বয়ে আনবে। সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য