kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


লিভার ক্যান্সারের কারণ হতে পারে আপনার বাড়ন্ত ভুঁড়ি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১৩:০৬



লিভার ক্যান্সারের কারণ হতে পারে আপনার বাড়ন্ত ভুঁড়ি

দেহের বাড়তি ওজন স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) যাদের বেশি, কোমর স্বাভাবিকের চেয়ে বেশ স্থূল হয়ে গেছে ও টাইপ ২ ডায়াবেটিস রয়েছে, তাদের লিভার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

নতুন এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে।

ওই গবেষণায় বলা হয়, বিএমআই-এ প্রতি ৫ কেজি/ বর্গমিটার একক বৃদ্ধিতে লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ে পুরুষের ক্ষেত্রে ৩৮ শতাংশ এবং নারীর ক্ষেত্রে ২৫ শতাংশ।

কোমরের মাপ প্রতি ৫ সেন্টিমিটার বৃদ্ধিতে লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ে ৮ শতাংশ।

এ গবেষণায় যারা অংশ নেন তাদের মধ্যে যাদের টাইপ ২ ডায়াবেটিস রয়েছে তাদের লিভার ক্যান্সারের ঝুঁকি অন্যদের চেয়ে ২.৬১ গুন বেশি থাকে।

আমেরিকান ক্যান্সার সোসাইটির গবেষক পিটার ক্যাম্পবেল বলেন, কেবল অতিমাত্রায় অ্যালকোহল পান এবং হেপাটাইটি ভাইরাসের কারণেই যে লিভারে ক্যান্সার হয় তা নয়। বাড়তি ওজন, কোমর এবং টাইপ ২ ডায়াবেটিসের কারণেও এ ঝুঁকি থেকে যায়। কাজেই লিভার ক্যান্সার থেকে বাঁচতে হলে আপনার উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

এ গবেষণায় ১.৫৭ মিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষের তথ্য নেওয়া হয়েছে। ১৪টি  আমেরিকান গবেষণা থেকে এসব তথ্য নেওয়া হয়। এ ছাড়া অংশগ্রহণকারীরা তাদের উচ্চতা, ওজন, অ্যালকোহল গ্রহণের মাত্রা, ধূমপানসহ অন্যান্য বিষয় সংক্রান্ত কিছু প্রশ্নের জবাব প্রদান করেন।

ক্যান্সার রিসার্চ জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। সূত্র : এনডিটিভি

 


মন্তব্য