kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


স্বাস্থ্যবিষয়ক অ্যাপে কতটুকু ভরসা করবেন?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১৯:৫৪



স্বাস্থ্যবিষয়ক অ্যাপে কতটুকু ভরসা করবেন?

এই স্মার্টফোনের যুগে অনেক সমস্যার সমাধানই দিয়ে দিচ্ছে স্মার্টফোন অ্যাপ। স্বাস্থ্যবিষয়ক নানা অ্যাপ, ট্র্যাকার সফটওয়্যার ও আধুনিক অনেক টেকনোলজি বের হওয়ার পর রোগনির্ণয়ে চিকিৎসকেরাই অনেকটা এগিয়ে গিয়েছেন।

ব্যবহারকারীরাও স্বাস্থ্য সম্পর্কে নিয়মিত আপডেট থাকতে পারছেন। কিন্তু কতটুকু ভরসা করা যায় এইসব অ্যাপের উপর?

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী একটি গবেষণা চালিয়েছে। গবেষণার বিষয় ‘অ্যাপ বনাম ডাক্তার’। গবেষণায় ২৩৪ জন চিকিৎসককে ৪৫টি কেস স্টাডি করে রোগ নির্ণয় করতে বলা হয়। এ ক্ষেত্রে রোগের পরিচিত-অপরিচিত নানা উপসর্গ ও তীব্রতার বিভিন্ন মাত্রা তাদের জানানো হয়। প্রতিটি ক্ষেত্রে ২০ জন চিকিৎসক রোগ নির্ণয় করেন। এরপর বহুল ব্যবহৃত ২৩টি স্বাস্থ্যবিষয়ক অ্যাপ ব্যবহার করে ওই চিকিৎসকদের পাওয়া ফলের সঙ্গে তুলনা করা হয়। গবেষণায় দেখা গিয়েছে, রোগনির্ণয়ে অ্যাপ বা সফটওয়্যারের তুলনায় চিকিৎসকেরাই ভালো করেছেন।

 ‘জেএএমএ ইন্টারনাল মেডিসিন’এ প্রকাশিত হয়েছে এই গবেষণা–সংক্রান্ত একটি বই। বইটিতে বলা হয়েছে, চিকিৎসকদের ক্ষেত্রে নিখুঁত রোগনির্ণয়ের হার ৭২ শতাংশ আর অ্যাপের ক্ষেত্রে এর হার ৩৪ শতাংশ। সম্ভাব্য তিনটি রোগের মধ্যে নিখুঁতভাবে রোগনির্ণয়ের ক্ষেত্রে চিকিৎসকের সফলতা ৮৪ শতাংশ আর অ্যাপের ৫১ শতাংশ। তাই অ্যাপের উপর ভরসা করে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।


মন্তব্য