kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বের সবচেয়ে বিষাক্ত নয় মাকড়সা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৭:৫২



বিশ্বের সবচেয়ে বিষাক্ত নয় মাকড়সা

মাকড়সার কামড় বদলে দিয়েছিল এক মার্কিন যুবকের জীবন। অত্যন্ত সাধারণ, ছাপোষা সেই যুবক হয়ে উঠেছিল সবার প্রিয় সুপারহিরো।

কিন্তু এ তো শুধুই কমিক্‌স বা সিনেমাতে। বাস্তবে কিন্তু মাকড়সার কামড়ে মৃত্যু পর্যন্ত হতে পারে মানুষের। আমাদের আশেপাশে ঘুরে বেড়ানো এমন অনেক মাকড়সা আছে যা প্রাণঘাতী। জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বিষাক্ত দশটি মাকড়সা এবং এদের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

১. হোবো স্পাইডার: উত্তর আমেরিকার বাসিন্দা এই মাকড়সাটি বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাকড়সার তালিকায় স্থান পেয়েছে। এর এক কামড়ে শরীরে যে ক্ষতস্থানের সৃষ্টি হয়, সঙ্গে সঙ্গে ব্যবস্থা না নিলে ওই অংশটি পচন ধরে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

২. ক্যামেল স্পাইডার: মিশর এবং দক্ষিণ আফ্রিকার মরু অঞ্চলে এই বিষাক্ত মাকড়সার দেখা মেলে। প্রায় ছয় ইঞ্চি বড় এই মাকড়সার কামড়ে প্রচণ্ড যন্ত্রনা, জ্বর হয়।

৩. ইয়েলো স্যাক স্পাইডার: ইউরোপ, জাপান, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, কানাডার বিভিন্ন অংশে দেখা মিলবে এই ভয়ঙ্কর মাকড়সার। প্রায় ছয় থেকে আট ইঞ্চি বড় এই মাকড়সার কামড় অত্যন্ত যন্ত্রণাদায়ক যা তিন-চার দিনের জন্য শয্যাশায়ী করে ফেলতে পারে একজন পূর্ণবয়ষ্ক মানুষকে।

৪. ফ্রিঞ্জড অর্নামেন্টাল ট্যারান্টুলা: প্রধানত শ্রীলঙ্কা এবং ভারতের জঙ্গল ঘেরা এলাকায় দেখা মেলে এই অতিকায় মাকড়সার। ১০ থেকে ১২ ইঞ্চির এই মাকড়সার কামড়ে মৃত্যু না হলেও তা সহজেই কাবু করে ফেলতে পারে একজন পূর্ণবয়ষ্ক মানুষকে। তবে এর কামড়ে শিশু বা বয়ষ্কদের মৃত্যুও হতে পারে।

৫. মাউস স্পাইডার: অস্ট্রেলিয়া এবং চিলিতেই মূলত দেখা মেলে এই বিশাল আকারের মাকড়সার। ইঁদুরের মতো এরাও মাটিতে গর্ত করে তার ভেতরে বাসা বাঁধে। এর কামড় বেশ যন্ত্রণাদায়ক। মাউস স্পাইডার অ্যান্টিভেনাম তৈরির ক্ষেত্রে বিশেষ কার্যকর।

৬. স্যান্ড স্পাইডার: দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মরু অঞ্চলে দেখা মেলে এই বিষাক্ত মাকড়সার। আকারে অপেক্ষাকৃত ছোট (দেড় থেকে দুই ইঞ্চির মধ্যে) এই স্যান্ড স্পাইডারের কামড়ে মানুষের আক্রান্ত হওয়ার খবর তেমন না পাওয়া গেলেও এর এক কামড়ে একটি খরগোশ, কুকুর বা ছাগলের ৫/৬ ঘণ্টার মধ্যে মৃত্যু অনিবার্য।

৭. ব্ল্যাক উইডো স্পাইডার: দক্ষিণ আমেরিকা, আফ্রিকা আর অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিষাক্ত এই মাকড়সা। এর কামড়ে প্রাণঘাতী বিষ থাকলেও তার পরিমাণ খুব সামান্য বলে ব্ল্যাক উইডোর জন্য মৃত্যুর খবর এখনও পাওয়া যায়নি।

৮. সিডনি ফানেল ওয়েব: পূর্ব অস্ট্রেলিয়াতেই দেখা মিলবে এই বিষাক্ত মাকড়সার। সিডনি ফানেল ওয়েব আকারে খুব বড় না হলেও এর বিষ মারাত্মক। এই মাকড়সা কামড়ালে চটজলদি চিকিত্সা করা না গেলে মৃত্যুও হতে পারে একজন পূর্ণবয়ষ্ক মানুষের।