kalerkantho


দাঁত গজানোর হোমিওপ্যাথিক ওষুধে যুক্তরাষ্ট্রে ১০ শিশুর মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৪:৪৪



দাঁত গজানোর হোমিওপ্যাথিক ওষুধে যুক্তরাষ্ট্রে ১০ শিশুর মৃত্যু

দাঁত গজানোর হোমিওপ্যাথিক ট্যাবলেট এবং জেল ব্যবহারের সঙ্গে যুক্তরাষ্ট্রের ১০ শিশুর মৃত্যু এবং আরো ৪০০ জনের অসুস্থ হয়ে পড়ার যোগসাজশ পাওয়া গেছে। চলমান একটি তদন্ত প্রক্রিয়ায় বিষয়টি উদঘাটিত হয়েছে।

এফবিআই এর এক কর্মকর্তার বরাতে এমনটাই জানিয়েছে একটি সংবাদ মাধ্যম।
যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডিমিনিস্ট্রেশন (এফডিএ) বুধবার এক বিবৃতিতে বলেছে, সংস্থাটি হাইল্যান্ডের দাঁত গজানোর ট্যাবলেট ও জেলের সঙ্গে শিশুদের মৃত্যু এবং অসুস্থ হয়ে পড়ার ঘটনাগুলো খতিয়ে দেখছে। মঙ্গলবার এফডিএ ঘোষণা করে তারা যুক্তরাষ্ট্রে আর কখনো দাঁত গজানোর ওষুধ বিতরণ করবে না। অথচ বৃহস্পতিবার সকাল পর্যন্ত অনলাইনে কেনা-বেচার সাইট অ্যামাজোনে কম্পানিটির পণ্য কেনা-বেচা হতে দেখা গেছে।
দাঁত গজানোর হোমিওপ্যাথিক ট্যাবলেট এবং জেলের বিরুদ্ধে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডিমিনিস্ট্রেশনের জারি করা সাম্প্রতিক সতর্কতার ভিত্তিতে ওই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই সতর্কতা বাবা-মায়েদের মধ্যে ধাঁধার সৃষ্টি করে এবং ওষুধটিকে আরো অসহজলভ্য করে তোলে।
সিভিএস হেলথও এফডিএ এর প্রাথমিক সতর্কতার পরপরই স্বেচ্ছায় তাদের স্টোরগুলো থেকে দাঁত গজানোর হোমিপ্যাথিক ট্যাবলেট এবং জেল প্রত্যাহার করে নেয়। ওয়ালগ্রিনসও সিএনএনকে নিশ্চিত করেছে তারা তাদের দোকানের শেলফ থেকে দাঁত গজানোর ওষুধ সরিয়ে নিয়েছে। উল্লেখ্য, সিভিএস সেই ২০১০ সাল থেকেই শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করার অভিযোগে ওই হোমিওপ্যাথিক ট্যাবলেট এবং জেলের বিষয়ে তদন্ত পরিচালনা করে আসছে।
দাঁত গজানোর ওই হোমিওপ্যাথিক ট্যাবলেট এবং জেল যুক্তরাষ্ট্রজুড়ে খুচরা দোকানগুলোতে এবং অনলাইনে বিক্রি হয়। এর আগে সিভিএস এবং হাইল্যান্ডের মতো কম্পানিগুলোও এ ওষুধ বিতরণ করতো।
সূত্র: ফক্স নিউজ


মন্তব্য