kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মঙ্গল অভিযানে অংশগ্রহণকারীদের 'ব্রেন ড্যামেজের' আশঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৫:৩৩



মঙ্গল অভিযানে অংশগ্রহণকারীদের 'ব্রেন ড্যামেজের' আশঙ্কা

মঙ্গল গ্রহে অভিযানের ব্যাপারে প্রস্তুতি নেওয়ার কাজটি জোরেশোরেই চলছে। আর এ প্রস্তুতির অংশ হিসেবে নানা ধরনের গবেষণাও চলছে।

সম্প্রতি এ ধরনের এক গবেষণায় বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, মঙ্গলে অভিযানে অংশগ্রহণকারীদের মস্তিষ্ক মারাত্মক হুমকির সম্মুখীন হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মহাকাশ থেকে আসা রেডিয়েশন পৃথিবীতে প্রবেশ করতে পারে না মূলত এ গ্রহের চৌম্বকক্ষেত্রের কারণে। তবে মানুষ যখন মহাকাশে অভিযান চালাতে যাবে তখন এ চৌম্বকক্ষেত্র থেকে মানুষ দূরে সরে যাবে। আর এ কারণে মহাকাশযানের ভেতরে অবস্থানকারীরাও রেডিয়েশনের শিকার হবে। দীর্ঘদিন ধরে মহাকাশযানে অবস্থান করায় এ ক্ষতির প্রভাব বেশি হবে।

গবেষকরা জানান, মঙ্গল অভিযানে মহাকাশচারীদের দুই থেকে তিন বছর লাগতে পারে। আর এ দীর্ঘ সময় পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের বাইরে মহাকাশযানে অবস্থান করার ফলে যেসব ক্ষতির আশঙ্কা রয়েছে তার মধ্যে রয়েছে ব্রেন ড্যামেজ, নিউরাল ইনফ্ল্যামেশন ও স্মৃতিশক্তি নষ্ট হওয়া।

এ বিষয়ে গবেষণা করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা। এ বিষয়ে ইউনিভার্সিটিটির স্কুল অব মেডিসিনের রেডিয়েশন অনকোলজির প্রফেসর চার্লস লিমোলি বলেন, 'মহাকাশের পরিবেশ মহাকাশচারীদের জন্য বেশ কয়েকটি উপায়ে বিপদ ডেকে আনতে পারে। মহাকাশের কণাগুলো মানুষের স্নায়ুতে বিভিন্ন উপায়ে ক্ষতিকর প্রভাব বিস্তার করতে পারে, যা দীর্ঘদিন ধরে চলা অভিযানের কার্যক্ষমতা যেমন কমাতে পারে তেমন মহাকাশচারীদের স্মৃতিশক্তি নষ্ট করতে পারে এবং তাদের উদ্বেগ, বিষণ্ণতা ও সিদ্ধান্ত গ্রহণে অচলাবস্থা তৈরি করতে পারে। '

মঙ্গল গ্রহ পৃথিবী থেকে প্রায় ১৪০ মিলিয়ন মাইল দূরে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১৮ সালে মঙ্গলগ্রহে অভিযানের কাজ শুরু করতে চায়। এর আওতায় ২০৩০ সালের দশকে মানুষ হয়ত মঙ্গলগ্রহে পদার্পণ করবে।


মন্তব্য