kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বিয়ার গ্রিলের অসাধারণ শো থেকে জানা গেল বাঁচার যত উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৬:৪৬



বিয়ার গ্রিলের অসাধারণ শো থেকে জানা গেল বাঁচার যত উপায়

বিয়ার গ্রিলকে আমরা অনেকেই চিনি প্রতিকূল পরিস্থিতিতে কিভাবে বেঁচে থাকা যায় সে উপায় জানাতে। আর এজন্য তিনি যে শুধু দক্ষতাই অর্জন করেছেন তা নয়, এখন তিনি নিজের সেই জ্ঞান বিলোচ্ছেন টিভি শোতেও।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।
লন্ডনের উইম্বলি এরিনাতে বিয়ার গ্রিলের শোটি যেন একটা মোটিভেশনাল সেমিনারে রূপ নিয়েছিল। আবার এটি বিগ বাজেট ব্লু পিটার লেকচারও বটে, যেখানে মানুষকে এ পৃথিবীর কঠিনতম পরিস্থিতিতে বেঁচে থাকার উপায় শেখানো হয়।

বিয়ার গ্রিলের পোশাক ছিল অনেকটা মহাকাশচারীর মতো। এছাড়া তার উজ্জ্বল পোশাকটি তার থেকেও বেশি কিছু নির্দেশ করছিল। মূলত তিনি একধরনের অ্যাক্রোবেটিক লেকচার দিচ্ছিলেন। আর এটি ছিল সম্পূর্ণ ভিন্নধরনের একটি শো।
মানুষ বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হতে পারে। বরফ, সাগর, জঙ্গল কিংবা মহাশূন্যেও হতে পারে বিপদের মুখোমুখি। আর এসব পরিস্থিতিতেই কিভাবে জীবন রক্ষা করা যায়, তা নিয়ে তিনি বর্ণনা করছিলেন।
অনুষ্ঠানটি মূলত শিশুদের জন্যই বানানো হয়েছিল। গ্রিল বর্তমানে চিফ স্কাউট হিসেবে কাজ করছেন। আর এ কারণেই শিশুদের শিক্ষা দিতে তিনি বাড়তি সময় দিচ্ছিলেন।
সাপের কামড়ে কি করা উচিত কিংবা শূককীটের সংক্রমণে কী করতে হবে, এর সবই গ্রিল বলছিলেন। আর পাশাপাশি বড় স্ক্রিনে বিষয়টি উপস্থাপন করা হচ্ছিল।
এক পর্যায়ে তিনি মহাশূন্যেও ভ্রমণ করে বিপদ থেকে উদ্ধারের উপায় জানান। আবার দুর্ঘটনায় পৃথিবীতে পড়ার পর কিভাবে বাঁচতে হবে, তাও বর্ণনা করেন।


মন্তব্য