kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


কনডম সম্পর্কে কিছু প্রচলিত ভুল ধারণা

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৬:৫০



কনডম সম্পর্কে কিছু প্রচলিত ভুল ধারণা

যেকোনো বিষয়ে খোলামেলা আলোচনা হলেও যৌনতা বিষয়ে তেমনটা হয় না। আর এ সুযোগে যৌনতা নিয়ে বহুকাল ধরে অনেক ভুল ধারণার প্রচলন ঘটেছে।

জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে কনডমের ব্যবহার সম্পর্কেও অনেক ভুল ধারণা নিয়ে রয়েছে মানুষ। এ সংক্রান্ত কিছু ভুল ধারণার জানা দিচ্ছেন গবেষকরা।

১. কনডম কিনতে হলে অন্তত ১৮ বছর বয়স হতে হবে বলে মনে করেন অনেকে। এসলে এটা ভুল ধারণা। প্রয়োজনে এর কম বয়সীরাও কিনতে পারেন। শুধু তাই নয়, বিভিন্ন কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্র বা সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে তা বিনামূল্যে পাওয়া যায়।

২. অনেকেই ভাবেন, ওরাল সেক্সের ক্ষেত্রে কনডম লাগে না। কিন্তু কনডম শুধু যে জন্মবিরকিকরণে ব্যবহৃত হয় তাই নয়। এটি যৌনতাবাহিত রোগ থেকে নিরাপত্তা দেয় মানুষকে। কাজেই সঙ্গী বা সঙ্গিনী কোনো সংক্রমণ বহন করে থাকলে কনডম জরুরি।

৩. কনডম মেয়াদোত্তীর্ণ হয় না বলেও ভাবেন অনেক মানুষ। এটা ভুল ধারণা। মেয়াদ শেষ হওয়া কনডম ব্যবহারে যৌনাঙ্গে র‌্যাশ ওঠাসহ যেকোনা সমস্যা হতে পারে।

৪. কনডম অস্বস্তিকর এবং যৌনতা উপভোগ্য হয় না বলেও ধরে নেন অনেকে। কিন্তু কনডম ছাড়া যে অনুভূতি আসে, এটা সহ একই অনুভূতি লাভ করেন দম্পতিরা।

৫. সঙ্গিনী পিল খেলে কনডম ব্যবহারের প্রয়োজন নেই বলেও ভাবেন অনেকে। কিন্তু ঝুঁকি থেকেই যায়। কারণ জন্মবিরতিকরণ পিল খেয়েও গর্ভধারণ করা সম্ভব।

৬. আরেকটি ভুল ধারণার বেশ প্রচলন রয়েছে। তা হলো, দুটো কনডম একযোগে ব্যবহার করলে ঝুঁকি একেবারেই থাকে না। আসলে একবারে একটি কনডমই ব্যবহার করতে হয়। সঠিকভাবে ব্যবহার করাটাই জরুরি বিষয়।

৭. কনডমকে আরো পিচ্ছিল করতে যেকোনো ধরনের লুব্রিকেন্ট ব্যবহার করা যায় বলেও ভাবেন অনেকে। এ ধারণা ভুল। এ ক্ষেত্র পানি বা সিলিকন ভিত্তিক লুব্রিকেন্ট ব্যবহার করতে হবে।

৮. যৌনতার মাঝে কনডম ব্যবহার করা যায় বলে ভুল ভাবেন অনেকে। কিন্তু এতে যৌনতাবাহিত রোগের সম্ভাবনা থেকেই যায়।

৯. দুই বার সেক্স করলে প্রথমবারের কনডম ব্যবহারে কোনো সমস্যা নেই বলেই মনে করা হয়। কিন্তু এটিও ভুল ধারণা। যতবার সেক্স করা হবে ততবার কনডম ব্যবহার করতে হয়।

১০. যেকোনো স্থানে কনডম রাখা যায় বলেও ভুল মনে করা হয়। অতিরিক্ত তাপমাত্রায় রাখা যায় না। আবার আঁটোসাঁটো পকেটে কনডম রাখলেও তার স্থিতিস্থাপকতা নষ। ট হতে পারে।

১১. লেটেক্স কনডমে অনেকে অ্যালার্জির অভিযোগ পাওয়া যায়। এটি হলে আর সেক্স করা যাবে না বলেই ভাবা হয়। কিন্তু বাজারে অনেক কনডম রয়েছে যেগুলো লেটেক্স নয়। এগুলো সহজেই ব্যবহার করা যায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 


মন্তব্য