kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


আপনার স্মার্টকার্ডটি কোথায় জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ০৯:৪৬



আপনার স্মার্টকার্ডটি কোথায় জেনে নিন

গত সোমবার থেকে নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। কার স্মার্টকার্ড কখন ও কোথা থেকে বিতরণ করা হবে যেকোনো মোবাইল থেকে ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে নাগরিকেরা সহজেই জানতে পারবেন।

৩ অক্টোবর থেকে ঢাকার উত্তরা ও রমনা থানার ভোটার ও কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় দাসিয়াছড়ার ভোটারদের স্মার্টকার্ড দেওয়া হবে। অর্থাৎ এসব এলাকার ভোটাররাই কেবল ওয়েবসাইট থেকে তাদের স্মার্টকার্ড বিতরণের তথ্য জানতে পারবেন।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, www.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে NID Online Services লিংকের অন্যান্য তথ্য ট্যাবে জাতীয় পরিচয়পত্র বিতরণ লিংকে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে স্মার্টকার্ড বিতরণের তারিখ জানা যাবে।

এসএমএসের মাধ্যমেও বিতরণের তারিখ ও কেন্দ্রের নাম জানা যাবে। এসএমএসের মাধ্যমে জানতে SC লিখে স্পেস দিয়ে NID শব্দটি লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। আর যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডির নম্বরের প্রথমে জন্ম সাল যোগ করতে হবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনো এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস  দিয়ে D লিখে স্পেস দিয়ে yyy-mm-dd ফরমেটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে।

আজ ঢাকায় যেসব স্থানে স্মার্টকার্ড দেওয়া হবে

৭ অক্টোবর, অর্থাৎ শুক্রবার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র থেকে রমনা এলাকার নিউ ইস্কাটন রোড ও সার্কিট হাউস রোড এবং উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে উত্তরা মডেল টাউন সেক্টর-৯ (সব পুরুষ) বাসিন্দারা কার্ড পাবেন।

৮ অক্টোবর স্মার্টকার্ড পাবেন মগবাজার এলিফ্যান্ট রোড এবং উত্তরা মডেল টাউন সেক্টর-৯ (সব নারী) বাসিন্দারা।

৯ অক্টোবর সিদ্ধেশ্বরী রোড ও লেনের নারী এবং উত্তরা মডেল টাউনের ৬ নম্বর সেক্টরের সব পুরুষ স্মার্টকার্ড পাবেন।

১০ অক্টোবর সিদ্ধেশ্বরী রোড ও লেনের পুরুষ এবং উত্তরা মডেল টাউন সেক্টর-৬ (সব নারী) অধিবাসীর মধ্যে কার্ড বিতরণ করা হবে।

 


মন্তব্য