kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


অস্ট্রেলিয়ার পাগলাটে উৎসবে অংশ নিলেন হাজারো মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৫:২৩



অস্ট্রেলিয়ার পাগলাটে উৎসবে অংশ নিলেন হাজারো মানুষ

অস্ট্রেলিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত হলো ডেনি উটে মুস্টার ফেস্টিভ্যাল। এ উৎসবে কাঁদায় দৌড়াদৌড়ি থেকে শুরু করে ক্যাঙ্গারুর পোশাক পরে অদ্ভুত সব কার্যকলার করতে দেখা যায় আগতদের।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।
এ উৎসবের সূচনা ঘটে ১৯৯৯ সালে। এ সময় অস্ট্রেলিয়ার সিডনির দক্ষিণ-পূর্ব অঞ্চলের ডেনিলিকুইনের প্রায় আট হাজার বন্যা ও খরা অধ্যুষিত এলাকার অধিবাসী পর্যটন আকর্ষণের জন্য উদ্যোগী হন। আর সেজন্যই তারা এ উৎসব শুরু করেন। আর সে উদ্যোগে সারা দিয়ে এখন প্রতি বছরই সেখানে বহু মানুষ উৎসবে মেতে উঠছেন। পর্যটনও বেড়েছে এ কারণে।
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে এবারের উৎসবটি ছিল অন্যবারের তুলনায় আলাদা। এবার উৎসবের আগে ভারি বৃষ্টিপাত হয় সেখানে। আর তাতে অংশগ্রহণকারীরা মোটেই দমে যায়নি। তারা বরং একে বাড়তি মজা হিসেবেই নিয়েছে। দুই দিনব্যাপী এ উৎসবে যোগ দিতে রাজ্যটির ডেনিলিকুইনে ভিড় করে বহু মানুষ।


প্রায় ১২ হাজার মানুষ ভিড় করে ভিক্টোরিয়ান বর্ডারের নিকটবর্তী এবারের উৎসবে। উৎসবে বিয়ার পান করে দৌড়ানোর ছবি অনলাইনে ভাইরাল হয়েছে। এছাড়া ছিল কাঁদার ওপর দিয়ে নৌকা চালনা। অনেকেই ক্যাঙ্গারুর পোশাক পরে উৎসবে যোগ দেয়। এছাড়া আরও বহু নজরকাড়া পোশাক ছিল আগতদের।
উৎসবের অন্যতম অংশ ছিল সঙ্গীত। আর এবারের উৎসবের আকর্ষণ ছিলেন কেইথ আরবান, শ্যানন নল ও জন উইলিয়ামসন।
তবে শুধু সঙ্গীতই নয়, আরও বেশ কিছু বিষয় ছিল এবারের উৎসবে। এর মধ্যে গ্রাম্য বিভিন্ন প্রতিযোগিতা অন্যতম। এসবের মধ্যে রয়েছে কাঠ কাটা প্রতিযোগিতা, কর্দমাক্ত রাস্তায় গাড়ির রেস, প্রতিবন্ধকতা দৌড়, ষাঁড়ের পিঠে চড়া, মনস্টার ট্রাক চড়া ইত্যাদি ব্যতিক্রমী উদ্যোগ।   প্রতি বছরই এ উৎসবে অংশগ্রহণকারীরা দুটি রেকর্ড ভাঙার চেষ্টা করেন।


মন্তব্য