kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বিবিসি বাংলার প্রতিবেদন

জঙ্গিবাদের ছেড়ে ফিরে আসার উপযুক্ত ব্যবস্থা কি?

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১২:১১



জঙ্গিবাদের ছেড়ে ফিরে আসার উপযুক্ত ব্যবস্থা কি?

বাংলাদেশের যশোরে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সদস্য তিন ভাইবোন পুলিশের কাছে আত্মসমর্পণ করে বলেছেন তারা স্বাভাবিক জীবনে ফিরতে চান। এর আগে আরও চারজন সদস্যের আত্মসমর্পণের পর এই তিন ভাইবোন সোমবার যশোর পুলিশের কাছে স্বাভাবিক জীবনে ফিরে আসার আগ্রহের কথা জানায়।

জঙ্গিদের পুনর্বাসনের প্রতিশ্রুতি দিয়ে তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্যে পুলিশের পক্ষ থেকে আহ্বান জানানোর কয়েক মাস পরই হিযবুত তাহরীরের এই তিন সদস্য আত্মসমর্পণ করলো। কিন্তু জঙ্গিবাদের পথ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা একটি জটিল প্রক্রিয়া, এই পুনর্বাসনের উপযুক্ত অবকাঠামো কি বাংলাদেশে আছে?

নিরাপত্তা বিশ্লেষক আবদুর রব খান বলছিলেন, জঙ্গিবাদ থেকে ফিরে আসার কথা বলাটা যতটা সহজ, পুরোপুরি ফিরে আসার প্রক্রিয়াটা অনেক জটিল ও দীর্ঘ। তারা যে একটা এক্সট্রিম পথে গিয়েছিল সেই পথ থেকে নিয়ে আসার প্রক্রিয়াটা জটিল হবে। তাদের যে সাইকোলজিক্যাল পরিবর্তন হয়েছে, পরিবারের সাথে সম্পর্কের যে পরিবর্তন হয়েছে- পুরো পুনর্বাসনে মনোস্তাত্ত্বিক অনুভূতির ব্যাপার আছে। আর এটার জন্য আদর্শগত কাউন্সিলিং দরকার- বলছিলেন আবদুর রব খান। খান বলছিলেন, এটার জন্য যে ব্যবস্থা দরকার সেই ধরনের ভালো ব্যবস্থা বাংলাদেশে আছে বলে তার জানা নেই। তবে উপযুক্ত ব্যবস্থা গড়ে তোলা সম্ভব বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষক আবদুর রব খান।

 


মন্তব্য