kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সতর্ক থাকুন! এই লক্ষণগুলো হার্টের সমস্যা থেকেও হতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ২২:৫৩



সতর্ক থাকুন! এই লক্ষণগুলো হার্টের সমস্যা থেকেও হতে পারে

অনিয়মিত জীবনযাপনের ফলে যে কোনও সময় ধেয়ে আসতে পারে বিপদ। সতর্কবাণী শোনালেন কলকাতার বিশিষ্ট কার্ডিও থোরাসিক সার্জেন অমিতাভ চক্রবর্তী।

তিনি বলেন, “পেটের উপর চিনচিন করে ব্যথা হলে মুঠো মুঠো অ্যান্টাসিড খেয়ে অনেকেই তা চাপা দেন।  এটা একেবারেই করা উচিত নয়। অথবা, সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে মনে হয় যেন বুকে পাথর চাপা রয়েছে। ” 

তিনি জানান, এই সব সঙ্কেত মিললে সতর্ক হোন। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। এগুলো ছাড়াও শরীরে আরও কয়েকটি লক্ষণ দেখা দিলে সতর্ক হোন। হার্ট অ্যাটাকের আগাম সম্ভাবনা হলেও হতে পারে। তবে এই সঙ্কেতগুলোই হার্ট অ্যাটাকের ইঙ্গিত কি না, তা নিয়ে দুনিয়া জুড়েই বহু গবেষণা চলছে। কিন্তু, সতর্ক থাকতে দোষ কী? গ্যালারিতে দেখে নিন, এমন কোন কোন লক্ষণগুলো দেখা দিলে তা অবহেলা করা উচিত হবে না।

* নিয়মিত শারীরিক দুর্বলতা দেখা দিলে তা অবহেলা করবেন না। রক্তণালীতে ব্লকেড থাকলে তা পর্যাপ্ত পরিমাণ রক্ত চলাচলে বাধা দেয়। ফলে মাংসপেশী তথা শরীর দুর্বল হয়ে পড়ে।

* যখন তখন হাত-পা ঠাণ্ডা হয়ে যাওয়া বা অতিরিক্ত ঘাম হলে তা চিন্তার কারণ হতে পারে।

* বুকে হঠাৎই একটা চাপ বা ব্যথা অনুভব করলেও তা বিপদে কারণ হতে পারে। সেই ব্যথা কাঁধ, পিঠ বা হাতের ছড়াতে থাকলে সতর্ক হোন।

* আপনার কি সর্দি-কাশি নিয়মিত লেগেই থাকে? অনেকেই তা এড়িয়ে যান। কিন্তু, দীর্ঘদিন ধরে এই অবস্থা থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

* অনেকে অল্পেতেই বেশ ক্লান্ত হয়ে পড়েন। এটা এড়িয়ে যাবেন না। শরীরে পর্যাপ্ত প্রোটিন-ভিটামিন যাচ্ছে কি না, তা খেয়াল রাখুন। তবে সব সময় ক্লান্তি অনুভব করলে চিকিৎসকের সঙ্গে দেখা করতে দেরী করবেন না।

* শ্বাস নিতে অসুবিধা হলেও সতর্ক হোন। ফুসফুস সঠিক ভাবে কাজ না করলে কিন্তু বিপদ! কারণ, হার্ট ও ফুসফুস একসঙ্গে কাজ করে। একটা বিগড়োলে অন্যটাও ঠিক ভাবে কাজ করবে না।


মন্তব্য