kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


আবিষ্কৃত হলো বিশ্বের প্রথম সার্বজনীন ফ্লু ভ্যাকসিন

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১৩:০৭



আবিষ্কৃত হলো বিশ্বের প্রথম সার্বজনীন ফ্লু ভ্যাকসিন

বিশ্বজুড়ে ছড়িয়ে যেতে পারে এমন প্রাণঘাতী ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ করতে চান বিজ্ঞানীরা। এই ইনফ্লুয়েঞ্জা লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ হতে পারে।

একে প্রতিরোধে দুটি নতুন সার্বজনীন ফ্লু ভ্যাকসিন তৈরি করেছেন বিজ্ঞানীরা।

প্রচলিত ভ্যাকসিনগুলো ফ্লুয়ের নির্দিষ্ট কিছু অবস্থা সামাল দিতে পারে। কিন্তু নতুন ভ্যাকসিন এই পৃথিবীর জানা ফ্লুগুলোর ৮৮ শতাংশ সামাল দিয়ে দেবে। একটিমাত্র ডোজেই নিরাপত্তা পাবে মানুষ।  

মৌসুমি ইনফ্লুয়েঞ্জা বেশ তীব্র ভাইরাস সংক্রমণ। এটি খুব সহজেই ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। ইনফ্লুয়েঞ্জার ভাইরাসগুলোর ধরন বিভিন্ন হতে পারে। এটি নির্ভর করে ভাইরাসের বিভিন্ন প্রোটিনের সমন্বয়ের ওপর।

ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন ভাইরাসের মধ্যে ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা এ (এইচ১এন১) এবং এ (এইচ৩এস২) বর্তমানে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। এগুলো খুব সহজেই ভ্যাকসিনের কার্যকারিত রোধ করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে বলা হয়, এই ফ্লুয়ের সংক্রমণে বছরে বিশ্বজুড়ে ৫ লাখের মতো মানুষের মৃত্যু ঘটে।

ল্যানসেস্টার ইউনিভার্সিটির গবেষক ড. ডেরেক গ্যাথেরার জানান, প্রতিবছর আমাদের ফ্লু ভ্যাকসিনেশনের খোঁজ করতে হয়। প্রতিবার ভাইরাসের যে ধরনটি আক্রমণ করে তাকে ঠেকানোর জন্য নতুন কার্যক্ষমতাসম্পন্ন ভ্যাকসিনের প্রয়োজন হয়। স্থায়ী সমাধানের জন্য ড. ডেরেক অ্যাস্টন এবং মাদ্রিদের কমপ্লুটেন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে সমন্বয় করে গবেষণা পরিচালনা করেন। তাদের গবেষণার মাধ্যমে নতুন যে ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছে তা নিরাপদ এবং অধিকাংশ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের জন্য কার্যকর।

এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বায়োইনফরম্যাটিক্স জার্নালে।

প্রচলিত ভ্যাকসিনের অনেকগুলোই ভাইরাস প্রতিরোধে ব্যর্থ হয়। যেমন ২০১৪-২০১৫ সালের এইচ৩এন৩ ভ্যাকসিন ভাইরাস ঠেকাতে ব্যর্থ হয়। অথচ এগুলো বানাতে অনেক অর্থ আর শ্রমের দরকার হয়। ভবিষ্যতে যেকোনো ভাইরাস ঠেকাতে তাই দরকার এক ভ্যাকসিন যা স্থায়ীভাবে প্রতিরোধী হয়ে উঠবে, জানান ড. গ্যাথেরার।

বর্তমানে গবেষকরা তাদের ভ্যাক্সিন প্রস্তুতে এবং তার অন্যান্য পরীক্ষার জন্য ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রির পৃষ্ঠপোষকতা পাওয়ার চেষ্টা করছেন।
 
পৃথিবীব্যাপী কিছু ফ্লুয়ের মহামারি :
১. স্প্যানিশ ফ্লু ১৯১৮-১৯১৯
২. ফার ইস্ট ফ্লু ১৯৫৭
৩. হং কং ফ্লু ১৯৬৮-১৯৬৯
৪. সোয়াইন ফ্লু ২০০৯-২০১০
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য