kalerkantho


নগ্নতাবাদীদের জন্য বিশেষ পার্ক খোলা নিয়ে প্যারিসে বিতর্ক

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৭



নগ্নতাবাদীদের জন্য বিশেষ পার্ক খোলা নিয়ে প্যারিসে বিতর্ক

পর্যটক ও স্থানীয়দের নগ্ন হয়ে সময় কাটানোর সুযোগ করে দিতে পার্ক তৈরির জন্য আনা একটি নতুন প্রস্তাব নিয়ে সোমবার বিতর্ক শুরু করেছেন প্যারিস মহানগরীর কাউন্সিল সদস্যরা। প্যারিসের গ্রিন পার্টি প্রস্তাবটি এনেছে। বেশকিছু উচ্চপদস্থ কর্মকর্তাও প্রস্তাবটির প্রতি নিজেদের সমর্থনের কথা জানিয়েছেন। এদের মধ্যে রয়েছেন প্যারিসের মেয়র অ্যানি হিদালগো।

জনসমক্ষে নগ্ন হওয়ার বিষয়টি বর্তমানে ফ্রান্সে নিষিদ্ধ আছে। প্রকৃতিবাদীরা যদি অনুমতি ছাড়া কোথাও নগ্ন হন তাহলে তাদেরকে সর্বোচ্চ ১৬ হাজার ৮০০ ডলার জরিমানাসহ একবছর কারাদণ্ড দেওয়ার বিধান রয়েছে। প্যারিসের ১২তম অ্যারোনডিসেমেন্টে মাত্র একটি সুইমিং পুল আছে যেখানে সপ্তাহে তিন দিন সন্ধ্যাবেলায় নগ্ন হয়ে সাঁতার কাটা যায়।

সোমবার প্যারিস মহানগরীর কাউন্সিল সদস্যরা প্রকৃতিবাদীদের জন্য নগ্ন হয়ে সময় কাটানোর সুযোগ করে দিতে আলাদা গণপার্ক বা বাগান তৈরির বিষয়ে বিতর্ক শুরু করেছেন।

প্যারিসের ডেপুটি মেয়র ব্রুনো জুলিয়ার্ড বলেছেন, "এর জন্য আমাদেরকে সঠিক স্থানটি খুঁজে পেতে হবে। কারণ আমরা কাউকে বিব্রত করতে বা বিক্ষুব্ধ করতে চাই না। "

জুলিয়ার্ড আরো বলেন, "নগ্নতাবাদী আন্দোলন ক্রমাগত জনপ্রিয় হচ্ছে।

ইউরোপের বেশ কয়েকটি দেশের রাজধানীতেই নগ্নতাবাদীদের জন্য এমন পার্ক তৈরি করা হয়েছে। অতিসম্প্রতি জার্মানির বার্লিনে এমন একটি পার্ক তৈরি করা হয়েছে। "

প্রস্তাবটির উপস্থাপক গ্রিন পার্টির কাউন্সিলর ডেভিড বিলিয়ার্ড বলেন, "ফ্রান্স প্রকৃতিবাদীদের জন্য বিশ্বের শীর্ষ গন্তব্য। আর প্রতিবছর ২০ লাখ জার্মান, ডাচ, ব্রিটিশ এবং বেলজিয়ান নাগরিক ফ্রান্সের নগ্নতার অনুমোদনপ্রাপ্ত সমুদ্রসৈকতগুলোতে ভ্রমণে আসেন। ওই ২০ লাখের জন্য প্যারিসেও একটি বিশেষ পার্ক তৈরি একেবারে অসম্ভব নয়। "

তিনি বলেন, "আমাদেরকে এমন একটি খোলা জায়গা খুঁজে বের করতে হবে যেখানে নগ্নতা উপভোগের অনুমোদন দেওয়া যাবে। সেটি হতে পারে শহরের ভেতরে কোনো পার্কে, জঙ্গলে বা সিন নদীর তীরে। "

বিশ্বব্যাপী নগ্ন হয়ে খাদ্য গ্রহণের আন্দোলনও জনপ্রিয় হচ্ছে। বেশ কয়েকটি রেস্টুরেন্ট ইতিমধ্যেই নগ্ন হয়ে খেতে ইচ্ছুক প্রকৃতিবাদী খদ্দেরদের জন্য খাদ্য সরবরাহ সেবা শুরু করেছে। লন্ডনের বুনিয়াদি নামের একটি রেস্টুরেন্টে ২৫ হাজারেরও বেশি প্রকৃতিবাদী ও নগ্নতাবাদী খদ্দেরকে খাদ্য সরবরাহ সেবা দানের ব্যবস্থা আছে। চলতি বছরের শেষদিকে প্যারিসেও নগ্নতাবাদীদের জন্য একটি হোটেল খোলার পরিকল্পনা রয়েছে।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য