kalerkantho


বিশ্বের সবচেয়ে আকাঙ্ক্ষিত সুপারবাইক কি এটাই?

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৫৩



বিশ্বের সবচেয়ে আকাঙ্ক্ষিত সুপারবাইক কি এটাই?

বাইকের নামটি অনেকের কাছেই অপরিচিত- এমভি অগাস্টা এফ৪। তবে এ মডেলটি যারা একবার দেখেছেন তারা এর প্রেমে পড়ে যাবেন। কারণ শুধু দেখতেই দারুণ নয় অন্য সব সুযোগ-সুবিধার দিক দিয়েও এটি বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় সুপারবাইক খেতাবের দাবিদার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ম্যানস ওয়ার্ল্ড ইন্ডিয়া।
মোটরসাইকেল বলতে যা বোঝায় তার থেকে সুপারবাইক অনেকাংশেই আলাদা। কারণ এর ফিচারগুলো সাধারণ বাইকের থেকে যেমন আলাদা তেমন এর নির্মাণশৈলি ও উপকরণও আলাদা। এসব কারণে দামটাও সাধারণ বাইকের বহুগুণ বেশি।

বাইক নির্মাতা এমভি অগাস্টা বহুদিন ধরেই পোস্টার বাইক তৈরি করছে। আর ২০ বছরের অভিজ্ঞতার আলোকে তারা এবার যে বাইকটি তৈরি করেছে তা অন্য সুপারবাইকগুলোকেও পেছনে ফেলে দিয়েছে।

কী রয়েছে এমভি অগাস্টা এফ৪-এ? প্রথমেই বলতে হয় এ বাইকটির দারুণ ডিজাইনের কথা। এর ডায়মন্ড শেপড হেডল্যাম্প ও শার্প আন্ডারসিট টেইলপাইপ সবার দৃষ্টি কাড়ছে। এছাড়া রয়েছে আট ধাপের ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, এবিএস (বোস) ও চারটি রাইডার সেটিং। এতে যে চারটি রাইডার সেটিং দেওয়া যায় এগুলো হলো রেইন, স্পোর্ট, নরমাল ও কাস্টম। বৃষ্টিতে নিরাপত্তার সঙ্গে চালানোর জন্য রেইন মোডটি অন করে নিতে হবে। এছাড়া প্রতিযোগিতায় নামতে চাইলে স্পোর্ট সিলেক্ট করে নিতে হবে।


বাইকটির ইঞ্জিন ৯৯৮ সিসি লিকুইড কুলড ইনলাইন ৪ সিলিন্ডার, ৪ স্ট্রোক। এতে ১৬টি রেডিয়াল ভালব রয়েছে। এছাড়া ট্রান্সমিশন হিসেবে রয়েছে মাল্টি ডিস্ক ওয়েট ক্লাক, ৬ স্পিড গিয়ারবক্স ও চেইন ড্রাইভ।

ইটালির ভারেসে এমভি অগাস্টার হেডকোয়ার্টার। ১৯৯৮ সালের এমভি অগাস্টা মডেলের উন্নত রূপ এবারের এফ৪ মডেলটি।

এটি ৩১০ কিলোমিটারেরও বেশি গতি তুলতে সক্ষম বলে দাবি নির্মাতাদের। এছাড়া ০ থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে বাইকটির মাত্র ৩.১ সেকেন্ড সময় লাগে।

বর্তমানে বাংলাদেশে এ বাইকটি পাওয়া না গেলেও ভারতে পাওয়া যাচ্ছে প্রায় ২৫ লাখ রুপি মূল্যে।


মন্তব্য