kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


চালু হলো মায়ের দুধের ব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫২



চালু হলো মায়ের দুধের ব্যাংক

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে চালু হলো মায়ের দুধের ব্যাংক। এ ব্যাংকে মায়েরা তাদের বাড়তি বুকের দুধ দান করবেন।

আর এ দুধ পরবর্তীতে অপরিণত শিশুদের দেওয়া হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

নিউ ইয়র্ক শহরের প্রথম এ মায়ের দুধ ব্যাংকটি পরিচালনা করছে একটি অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের উদ্দেশ্য অপরিণত শিশুদের বুকের দুধ সরবরাহ করা। মূলত যে শিশুদের খুবই প্রয়োজন, তাদেরই এ দুধ সরবরাহ করা হবে।
নিউ ইয়র্ক মিল্ক ব্যাংকের ডোনার সমন্বয়কারী এরিকা হ্যানকিনসন। তিনি বলেন, যে নারীদের সন্তান নির্দিষ্ট সময়ের আগেই ভূমিষ্ট হয় তারা প্রায়ই নানাভাবে চাপের সম্মুখীন হয়। আর তাদের দেহও পর্যাপ্ত দুধ উৎপাদনের উপযোগী হয় না।

এ ক্ষেত্রে প্রতি ১০ জনে একজন শিশু অপরিণত অবস্থায় জন্মগ্রহণ করে বলে জানান তিনি। আর এ শিশুদের জন্যই বুকের দুধের এ ব্যাংক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদী।

যে মায়েরা শিশুর জন্য এ ব্যাংক থেকে দুধ পেয়েছেন, তারা খুবই আনন্দিত। গত বুধবার এ মায়ের দুধের ব্যাংক উদ্বোধন করা হয়। কিন্তু এ ব্যাংকের জন্য দুধ সংগ্রহ করা মোটেই সহজ কাজ নয়।

শুধু এ রাজ্যের অপরিণত শিশুদের চাহিদা মেটানোর জন্যই দৈনিক দুই লাখ আউন্স দুধ প্রয়োজন। হ্যানকিনসন জানান, প্রায় এক শতাংশ নারী বাস্তবে দুধ উৎপাদন করতে সক্ষম। তবে নারীরা ক্রমে এ ব্যাংকে দুধ প্রদান করতে উৎসাহী হয়ে উঠছেন। আর এতে শিশুরা উপকৃত হবে বলে তিনি আশাবাদী।

দুধের জন্য মায়েদের কোনো অর্থ প্রদান করা হয় না। এ ছাড়া মায়েদের দুধ প্রদান করতে হলে কয়েকটি বিধিনিষেধও মেনে চলতে হয়। এর মধ্যে রয়েছে তারা ধূমপান করেন না এবং তারা দুধ বাড়ানোর জন্য কোনো ওষুধও গ্রহণ করেন না, এ বিষয়টি নিশ্চিত হওয়া।

সংগঠনটি স্থানীয় বিভিন্ন হাসপাতালে বর্তমানে প্রচারণা চালাচ্ছে। এতে আরও বহু নারী এ কেন্দ্রে দুধ প্রদান করতে উৎসাহিত হবে বলে তারা আশা করছে।

উত্তর আমেরিকা ও কানাডায় বর্তমানে এ ধরনের প্রায় ২৫টি মায়ের দুধ ব্যাংক গড়ে উঠেছে। এ ছাড়া সারা বিশ্বে প্রায় ২৯০টি এ ধরনের ব্যাংক রয়েছে বলে জানান হ্যানকিনসন।


মন্তব্য