kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রবাস জীবনে সিঙ্গাপুরই সেরা, পেছনে নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৪



প্রবাস জীবনে সিঙ্গাপুরই সেরা, পেছনে নিউজিল্যান্ড

আবারো ঘটনাটি ঘটিয়ে দিল সিঙ্গাপুর। প্রবাসীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য হিসাবে নিউজিল্যান্ডকে হারিয়ে টানা দ্বিতীয় বছরের মতো শীর্ষে উঠে এলো সিঙ্গাপুর।

১৯০টি দেশে অবস্থানরত ২৭ হাজার বিদেশির মধ্যে গবেষণা চালানো হয়। কাজ ও পরিবার নিয়ে বেঁচে থাকার জন্য বিদেশিদের কাছে সিঙ্গাপুরই সেরা। এইচএসবিসি হোল্ডিংস পিএলসির বার্ষিক 'এক্সপ্যাট এক্সপ্লোরার' প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অনেক দিক থেকেই সিঙ্গাপুরের বেশি কাছাকাছি অবস্থান করছিল নিউজিল্যান্ড। কিন্তু অর্থনৈতিক দিক থেকে এগিয়ে যায় সিঙ্গাপুর। উপার্জন ও ক্যারিয়ারের দিক থেকে নিউজিল্যান্ডকে ছাড়িয়ে যায় সিঙ্গাপুর। জরিপে ব্যক্তিগত অর্থব্যবস্থার ক্ষেত্রে নিউজিল্যান্ডের অবস্থান ছিল মূল তালিকার ৪১ নম্বরে। আর এদিক থেকে সিঙ্গাপুর অনেক এগিয়ে, অষ্টম অবস্থানে।

বিদেশিদের কাছে সেরা ১০ গন্তব্যের ক্ষেত্রে এশিয়া-প্যাসিফিকের আর কোনো দেশের নাম আসেনি। তবে হংকং, তাইওয়ান, ভিয়েতনাম ও জাপান রয়েছে সেরা বিশের তালিকায়। আমেরিকা রয়েছে ৩০তম স্থানে।

অর্থ ও অর্থনীতি : সিঙ্গাপুরে অবস্থানরত বিদেশিরা বছরে গড়ে আয় করেন ১ লাখ ৩৯ হাজার ডলার। গ্লোবাল গড় অপেক্ষা তা ৪৩ শতাংশ বেশি। অবশ্য হংকংয়ের বিদেশিরা আরো বেশি আয় করেন, বছরে ১ লাখ ৭০ হাজার ডলার। আর ব্যক্তিগত অর্থব্যবস্থাপনার ক্ষেত্রে সুইজারল্যান্ড রয়েছে শীর্ষে। সেখানে বছরে আয় ১ লাখ ৮৮ হাজার ডলার।

সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত বিদেশিরা থাকেন জুরিখে। বছরে আয় ২ লাখ ডলার।

জীবযাপনের মান : এখানে অবশ্য সিঙ্গাপুরকে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। জীবনের মান এবং সামাজিক অবস্থার দিক থেকে শীর্ষে রয়েছে দেশটি। সিঙ্গাপুর গেছে চতুর্থ স্থান। নিউজিল্যান্ডে বসবাসরত বিদেশিদের তিন-চতুর্থাংশ তাদের জীবনমান উন্নত করতে সক্ষম হয়ে থাকেন। জাপানের বিদেশিরা নিজেদের সবচেয়ে নিরাপদ বলে মনে করেন। এদিক থেকে জাপানের পরই রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তবে সিঙ্গাপুরের বিদেশিদের প্রতি ১০ জনের ৮ জনই তার নিজের দেশের চেয়ে এখানেই বেশি নিরপদ বোধ করেন।

ক্যারিয়ার : প্রতি ১০ জনের ৬ জনই সিঙ্গাপুরে ক্যারিয়ারকে এগিয়ে নেওয়ার সুযোগ পান। হংকংয়ের পরই দেশটির অবস্থান। চীন আছে সপ্তম স্থানে। ভারত নবম স্থানে। সেরা দশে আরো দুটি এশিয়ার দেশ রয়েছে। নিউজিল্যান্ড রয়েছে ১৮তম স্থানে। বিদেশিদের ৫৮ শতাংশই জানান, এক ব্যবসা শুরুর জন্য সিঙ্গাপুর দারুণ জায়গা।

পরিবার ও শিক্ষা : বিদেশে পরিবার নিয়ে বসবাসের ক্ষেত্রে সুইডেন সবার ওপরে। এর মধ্যে শিক্ষা গ্রহণ এবং শিশুদের দেখাশোনার মান সবই রয়েছে। এদিক থেকে সিঙ্গাপুর রয়েছে তৃতীয় স্থানে। আর নিউজিল্যান্ড চতুর্থতে। সেরা বিশে এশিয়া-প্যাসিফিকের দেশগুলোর মধ্যে রয়েছে তাইওয়ান, থাইল্যান্ড, হংকং। শিক্ষা গ্রহণের ক্ষেত্রে সিঙ্গাপুর বিশ্বের সেরাদের মধ্যে রয়েছে। সেখানকার বিদেশিদের ৭৫ শতাংশ তার নিজ দেশ অপেক্ষা সিঙ্গাপুরকে ভালো মনে করেন। নিউজিল্যান্ড এদিক থেকে অষ্টম স্থানে রয়েছে। তার পরই রয়েছে জাপান ও হংকং।
সূত্র : ব্লুমবার্গ

 


মন্তব্য